করোনাভাইরাস : প্রতিদিন ৫০০ নমুনা পরীক্ষা করবে ঢাবি

  27-04-2020 06:02PM

পিএনএস ডেস্ক : সব জটিলতা কাটিয়ে করোনাভাইরাস শনাক্ত করার পরীক্ষা শুরু করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাসের জন্য গঠিত টেকনিক্যাল কমিটির আহ্বাক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। আর কবে নাগাদ এ পরীক্ষা শুরু করা হবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য আজ (সোমবার) বসছে টেকনিক্যাল কমিটির বিশেষ সভা।

এর আগে ২৯ মার্চ করোনা শনাক্তের এবং কিট উদ্ভাবনের সক্ষমতা রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জানিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দেয় টেকনিক্যাল কমিটির সদস্যরা। কিন্তু একমাস পেরিয়ে গেলেও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিক কোনও সাড়া বা সমর্থন না পাওয়ায় এতদিন করোনভাইরাস শনাক্তকরণের পরীক্ষা শুরু করতে পারেনি ঢাবি। তবে সোমবার স্বাস্থ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে এক চিঠির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়কে করোনা শনাক্তকরণের পরীক্ষা শুরু করার অনুরোধ জানানো হয়েছে।

জানা গেছে, করোনা পরীক্ষা করার জন্য চারটি রিয়ালটাইম পিসিআর যন্ত্র স্থাপন করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। আর এই পরীক্ষাগারে প্রতিদিন ৪০০-৫০০ নমুনা পরীক্ষা করা যাবে।

করোনা পরীক্ষা শুরু করার বিষয়ে টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান বলেন, সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি চিঠির মাধ্যমে আমাদের করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু করার অনুরোধ জানানো হয়েছে।

পরীক্ষার প্রক্রিয়া শুরু করার জন্য আজ টেকনিক্যাল কমিটির বিশেষ সভা অনুষ্ঠিত হবে জানিয়ে তিনি বলেন, আজকে আমরা বসে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত নেব যে কবে থেকে আমরা পরীক্ষা শুরু করব এবং এর যাবতীয় কর্মপরিকল্পনাও চূড়ান্ত করা হবে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, আমাদের কাছে চিঠি এসেছে এখন এর জন্য আমাদের যে টেকনিক্যাল কমিটি রয়েছে তারাই এর সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন