সেরা লেখকের পাণ্ডুলিপি নিজস্ব অর্থয়ানে প্রকাশ করবে জলকথা

  18-05-2020 05:28PM

পিএনএস ডেস্ক : ‘জলকথা পুরস্কার ২০২১‌’ এর ঘোষণা দিয়েছে জলকথা প্রকাশ। লেখকের পাঠানো পাণ্ডুলিপি থেকে সেরা কয়েকটি নিজেদের অর্থায়নে ২০২১ সালের বইমেলায় প্রকাশ করবে প্রতিষ্ঠানটি।

চারটি মৌলিক ক্যাটাগরিতে বাংলা সাহিত্যের সব শাখার পাণ্ডুলিপি আহ্বান করা হয়েছে। চারটি সেরা পাণ্ডুলিপিসহ মোট ৪৪টির লেখককে পুরস্কৃত করবে জলকথা।

এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের ২০ আগস্টের মধ্যে [email protected] ঠিকানায় ই-মেইল করে পাণ্ডুলিপি পাঠাতে হবে।

অংশগ্রহণের নিয়মগুলো: পাণ্ডুলিপি অবশ্যই স্বরচিত এবং অপ্রকাশিত হতে হবে। সঙ্গে সঠিক পরিচিতি, ছবি এবং সচল মোবাইল নম্বর যুক্ত করতে হবে। পাণ্ডুলিপির প্রথম পৃষ্ঠায় যে বিভাগে লেখা জমা দেওয়া হচ্ছে, সে বিভাগের নাম উল্লেখ করতে হবে। কাভার পৃষ্ঠা ছাড়া ভেতরের কোথাও বই কিংবা লেখকের নাম উল্লেখ করা যাবে না। একজন লেখক যে কোনো দুইটি বিভাগে পাণ্ডুলিপি জমা দিতে পারবেন।

পাণ্ডুলিপি কম্পোজ করে ওয়ার্ড ফাইলে ই-মেইলে পাঠাতে হবে। ই-মেইলের সাবজেক্টের ঘরে ‘জলকথা পাণ্ডুলিপি পুরস্কার ২০২১’ লিখতে হবে। তবে কারো কম্পিউটার সুবিধা না থাকলে মোবাইল থেকে ই-মেইলের বডিতেও লেখা পেস্ট করে পাঠাতে পারবেন।

সৃজনশীল, মননশীল ও কিশোর সাহিত্য বিভাগের ক্ষেত্রে সর্বনিম্ন ৪৮ এবং সর্বোচ্চ ১১২ পৃষ্ঠা পর্যন্ত পাণ্ডুলিপি জমা দেওয়া যাবে। শিশু সাহিত্য বিভাগের ক্ষেত্রে সর্বনিম্ন ১৬ পৃষ্ঠা (৭.২৫"/৯.৫০") এবং সর্বোচ্চ ৪০ পৃষ্ঠার পাণ্ডুলিপি জমা দেওয়া যাবে। কমিকসের ক্ষেত্রে পুরো গল্পের সঙ্গে অন্তত তিন পাতা ছবি এঁকে পাঠাতে হবে। যাচাই-বাছাই শেষে অক্টোবরে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের নাম ঘোষণা হবে। প্রতিযোগিতায় জলকথা কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত।

প্রতিযোগিতার বিভাগ চারটি হলো; সৃজনশীল সাহিত্য (গল্প, উপন্যাস, নাটক, রম্য গল্প, ছড়া, কবিতা), মননশীল সাহিত্য (গবেষণা, প্রবন্ধ, জীবনী, ভ্রমণ, মুক্তিযুদ্ধ, ইতিহাস, ফিচার), কিশোর সাহিত্য (কিশোর উপন্যাস, কিশোর কবিতা, গল্প, বিজ্ঞান, সায়েন্স ফিকশন, রহস্য উপন্যাস, ডিটেকটিভ, হরর, ফিচার) এবং শিশু সাহিত্য (ছড়া, রূপকথা, উপকথা, গল্প, কমিক্স, ভূতের গল্প)।

প্রত্যেক বিভাগ থেকে সেরা একটি করে মোট ৪টি পাণ্ডুলিপি জলকথার নিজস্ব বিনিয়োগে প্রকাশ করা হবে। এ ছাড়া প্রত্যেক বিভাগ থেকে ‘সেরা ১০ পাণ্ডুলিপি’ নির্বাচন করা হবে, যা লেখক-প্রকাশক বিনিয়োগ অংশীদারিত্বে প্রকাশ করা হবে।

সেরা ১০ পাণ্ডুলিপিসহ ৪টি বিভাগ থেকে মোট ৪৪ জন নির্বাচিত লেখককে ঢাকায় আয়োজিত অনুষ্ঠানে ক্রেস্ট, সনদ ও নিজ নিজ বইয়ের প্রচ্ছদ অঙ্কিত মগ দেওয়া হবে। প্রকাশিত বইয়ের স্বত্ব লেখকের নামে সংরক্ষিত থাকবে। বিক্রিত বইয়ের মুনাফা থেকে লেখককে রয়্যালিটি দেওয়া হবে।

বিস্তারিত জানতে জলকথা প্রকাশের নিজস্ব ফেসবুক পেইজ (facebook.com/jalkatha) অথবা মোবাইল ফোনে (০১৭১৯২৭০৮৫৫, ০১৭১০৪২৩১০১) যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন