কর্তৃপক্ষের অনুমতি নিয়ে অন্যত্র কাজ করতে পারবেন পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকরা

  09-08-2020 06:57PM

পিএনএস ডেস্ক : পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকরা অন্য কোনো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বা ব্যক্তিগতভাবে কোনো লাভজনক প্রতিষ্ঠানে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত হতে কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে বলে জানিয়েছে ইউজিসি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) রবিবার পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের চাকরিবিধি ও প্রবিধি মেনে চলার বিষয়টি নিশ্চিত করতে আহ্বান জানিয়েছে।

এ ছাড়াও করোনাভাইরাস মহামারিতে অনলাইনে শিক্ষা কার্যক্রমে চালিয়ে যাওয়ার জন্য অস্বচ্ছল শিক্ষার্থীদের স্মার্টফোন কিনে দেওয়ার পরিকল্পনা করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সহায়তা প্রয়োজন এমন শিক্ষার্থীদের একটি তালিকা তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে।

৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কাছে পাঠানো তিনটি চিঠিতে এসব নির্দেশনা দেয় ইউজিসি। বিবৃতিতে বলা হয়, কোনো কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর মধ্যে কেউ কেউ অনুমতি ছাড়াই চাকরিবিধি লঙ্ঘন করে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করে যাচ্ছেন, যা ইউজিসির নজরে এসেছে। কেউ কেউ আবার ব্যক্তিগতভাবে ব্যবসা-প্রতিষ্ঠানও পরিচালনা করছেন, যা চাকরি বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন।

২৫ আগস্টের মধ্যে [email protected] এই ঠিকানায় শিক্ষার্থীদের ‘নির্ভুল তালিকা’ পাঠাতে রবিবার কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সেখানে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষায় দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মত পাবলিক বিশ্ববিদ্যালগুলো দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় শিক্ষার্থীরা শিক্ষাজীবনে মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এ পরিস্থিতিতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু করার জন্য গত ২৫ জুন উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল সভা করে ইউজিসি।

এতে বলা হয়, উপাচার্যদের মতামতের ভিত্তিতে অনলাইন শিক্ষা কার্যক্রমে যাতে সকল শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারে, সে লক্ষ্যে উচ্চগতির ইন্টারনেট সুবিধাসহ শিক্ষার্থীদের বিনামূল্যে ডেটা সরবরাহ এবং সফট লোনের আওতায় স্মার্টফোন সুবিধার নিশ্চয়তা বিধানের জন্য কমিশন থেকে শিক্ষামন্ত্রীর কাছে চিঠি দেওয়া হয়েছে।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন