এসএসসি পরীক্ষার ফলাফল ও পুনঃনিরীক্ষণ করবেন যেভাবে

  

পিএনএস : ৩০ মে ২০১৫ ইং প্রকাশ করা হবে ২০১৫ সালের মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফলাফল

২০১৫ সালে অনুষ্ঠিত এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ৩০ মে তারিখে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মাননীয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এ ঘোষণা দেন। এ দিন সকাল ১০ টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার রেজাল্ট তুলে দিবেন মাননীয় শিক্ষামন্ত্রী।


এবছর ২৭ হাজার ৮০৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী অংশগ্রহন করে দেশের অন্যতম বৃহৎ পাবলিক পরীক্ষা এসএসসিতে।

অনলাইনে ফলাফল জানার উপায়:

অনলাইনে ফলাফল জানতে ভিজিট করুন এই ঠিকানায়: http://www.educationboardresults.gov.bd/lite/index.php। এছাড়া সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক, মোবাইল অপারেটর কোম্পানিগুলোও এস.এম.এস এর মাধ্যমে ফলাফল জানার সুবিধা প্রদান করে থাকে।



মোবাইল ফোনে ফলাফল জানতে:

যে কোন মোবাইল থেকে SMS- এর মাধ্যমে ফলাফল: Message অপশনে গিয়ে সাধারণ বোর্ডের জন্য SSC ও মাদ্রাসা বোর্ডের জন্য Dakhil লিখে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে রোল নম্বর পাশের সন লিখে Send করুন 16222 নম্বরে।

উদাহরন:

SSC Dha1234562014 send to 16222
DakhilMad1234562014 Send to 16222
SSCTec1234562014 Send to 16222
ইন্টার নেটের মাধ্যমে তাৎক্ষনিক ফলাফল জানতে:

Browse করুন http://www.educationboardresults.gov.bd/lite/index.php


ফলাফল পুন:নিরীক্ষণ:

সময়: (সম্ভাব্য সময় সীমা এখনো ঘোষণা করা হয় নি। ঘোষণা করা হলে আমরা দিয়ে দেবো)

শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে ফলাফল পুন:নিরীক্ষণের আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলের Message অপশনে গিয়ে RSC লিখে দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে দিয়ে রোল নম্বর লিখে দিয়ে Subject Code লিখে send করুন 16222 নম্বরে। এক্ষেত্রে প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা হারে ফী প্রযোজ্য হবে।

ফিরতি SMS-এ আবেদন ফী বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি PIN Number প্রদান করা হবে। আবেদনে সম্নত থাকলে Message অপশনে গিয়ে RSC লিখে দিয়ে YES লিখে দিয়ে PIN Number লিখে দিয়ে Contact Number লিখে send করুন 16222 নম্বরে।

যে সকল বিষয়ের ২টি পত্র (বাংলা ও ইংরেজি) রয়েছে সে সকল বিষয় একটি Subject Code (বাংলার জন্য ১০১, ইরেজির জন্য ১০৭) এর বিপরীতে দুটি পত্রের জন্য আবেদন হিসেবে গণ্য হবে এবং আবেদন ফী হিসেবে ২৫০ টাকা প্রযোজ্য হবে।

একই SMS-এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে Subject Code পর্যায়ক্রমে কমা(,) দিয়ে লিখতে হবে।

পিএনএস/জে এ মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech