বলিউডের লম্বা নায়িকারা

  21-10-2014 06:45PM

পিএনএস ডেস্ক : বলিউডে নায়করা পারিশ্রমিক বেশি পান সত্যি। তবে বেশ কয়েকজন নায়িকার সাফল্যের মাপকাঠি কম নয়। শুধু তা-ই নয়, নায়কদের চেয়ে উচ্চতায়ও এগিয়ে তারা। এ কারণে এক ফ্রেমে কাজ করতে গেলে মাঝে মধ্যে অস্বস্তিকর পরিস্থিতিতে পড়ে যান বলিউডের নামজাদা নায়করা। অথচ অসম এই উচ্চতার পরও তাদের রসায়ন মাতিয়ে আসছে বক্স অফিস। চোখ ফেরানো যাক প্রথম সারির পাঁচ জন লম্বা নায়িকাদের দিকে। নায়কদের উচ্চতা নিয়ে তার কাছে মাথা ঘামানোর সময় কোথায়।

সুস্মিতা সেন


বলিউডের সবচেয়ে লম্বা নায়িকা হলেন সুস্মিতা সেন। বাঙালি এই সুন্দরীর উচ্চতা ৫ ফুট সাড়ে ৯ ইঞ্চি। অথচ তিনি চুটিয়ে অভিনয় করেছেন ৫ ফুট ৭ ইঞ্চি উচ্চতার সালমান খান (বিবি নাম্বার ওয়ান, ম্যায়নে পেয়ার কিউ কিয়া) এবং ৫ ফুট ৬ ইঞ্চি শাহরুখ খানের (ম্যায় হু না, দুলহা মিল গ্যায়া) সঙ্গে! একজন তার চেয়ে আড়াই ইঞ্চি বেঁটে, অন্যজনের সঙ্গে আবার ৩৮ বছর বয়সী এই অভিনেত্রীর উচ্চতায় সাড়ে তিন ইঞ্চির ব্যবধান।



আনুশকা শর্মা


সুস্মিতার চেয়ে আধা ইঞ্চি কম উচ্চতা আনুশকা শর্মার। আদিত্য চোপড়া পরিচালিত ‘রব নে বানা ডি জোড়ি’ (২০০৮) ছবির মাধ্যমে শাহরুখ খানের বিপরীতে বলিউডে অভিষেক হয় তার। এরপর যশ চোপড়ার পরিচালনায় ‘জব তাক হ্যায় জান’ ছবিতেও কিং খানের সঙ্গে দেখা গেছে তাকে। তাদের মধ্যে উচ্চতার ফারাক তিন ইঞ্চি। তবে ছবি দুটির ব্যবসায়িক সাফল্যে তা অন্তরায় হয়ে দাঁড়াতে পারেনি। ‘বদমাশ কোম্পানি’তে নিজের চেয়ে ২ ইঞ্চি বেটে শহীদ কাপুরের সঙ্গেও ২৬ বছর বয়সী এই অভিনেত্রীকে মানিয়ে গেছে। ‘পিকে’ ছবিতে আনুশকা অভিনয় করায় এবার সে তালিকায় ঢুকেছে আমির খানের নাম। এই জুটির সঙ্গেও উচ্চতার ব্যবধান তিন ইঞ্চি।



দীপিকা পাড়ুকোন


আনুশকা শর্মার মতো দীপিকা পাড়ুকোনেরও বলিউডে অভিষেক হয়েছে শাহরুখ খানের বিপরীতে। এ জুটির প্রথম ছবি ‘ওম শান্তি ওম’ সুপারহিট হয়েছিল সাত বছর আগে। তাদের ‘চেন্নাই এক্সপ্রেস’ তো গত বছর রুপির সাগরে ভাসিয়েছে প্রযোজক-পরিচালককে। আর আগামী ২৪ অক্টোবর মুক্তি পাচ্ছে শাহরুখ-দীপিকা জুটির নতুন ছবি ‘হ্যাপি নিউ ইয়ার’। অথচ ৫ ফুট ৯ ইঞ্চি উচ্চতার দীপিকার সঙ্গে শাহরুখের তিন ইঞ্চি উচ্চতার ফারাক বক্স অফিসে কোনো দূরত্ব তৈরি করতে পারেনি। তিনটি ছবির সুবাদে ঈর্ষনীয় সাফল্য পেয়েছেন ২৮ বছর বয়সী এই অভিনেত্রী



ক্যাটরিনা কাইফ


বলিউডে এখন হিট ছবি, রণবীর কাপুরের সঙ্গে প্রেম প্রভৃতি কারণে খবরের শিরোনামেই আছেন ক্যাটরিনা কাইফ। ৫ ফুট সাড়ে ৮ ইঞ্চি উচ্চতার এই অভিনেত্রীও চুটিয়ে অভিনয় করেছেন তার চেয়ে উচ্চতায় কম নায়কদের সঙ্গে। এ তালিকায় তার প্রাক্তন প্রেমিক সালমান খানের (ম্যায়নে পেয়ার কিউ কিয়া, যুবরাজ, এক থা টাইগার) পাশাপাশি আছেন মিস্টার পারফেকশনিস্ট আমির খান (ধুম থ্রি) আর শাহরুখ খানও (জব তাক হ্যায় জান)। ৩০ বছর বয়সী ক্যাটরিনার বর্তমান প্রেমিক রণবীর কাপুরের উচ্চতা অবশ্য ৬ ফুট।



প্রিয়াংকা চোপড়া


উচ্চতায় কম নায়কদের সঙ্গে মিলে বক্স অফিস কাঁপিয়েছেন প্রিয়াঙ্কা চোপড়াও। ৫ ফুট ৮ ইঞ্চি উচ্চতার এই অভিনেত্রী নিজের চেয়ে ২ ইঞ্চি বেটে শাহরুখের সঙ্গে ‘ডন’ ও ‘ডন টু’ ছবিতে তৈরি করেছেন জম্পেশ রসায়ন। ৩২ বছর বয়সী প্রিয়াঙ্কার সঙ্গে উচ্চতার ব্যবধান থাকা নায়কের তালিকায় আছেন সালমান খানও (সালাম-এ-ইশক)।





পিএনএস/সাইয়িদুজ্জামান/শাবী

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন