বলিউডের ‘হায়েস্ট পেইড’ নায়িকারা

  

পিএনএস ডেস্ক: সমাজ থেকে মিডিয়া— একুশ শতকেও রমরমিয়ে চলছে পুরুষপ্রাধান্য! লিঙ্গ বৈষম্যের জেরে আজও সিনে দুনিয়ায় বেশির ভাগ সিনেমা তৈরি হয় পুরুষ চরিত্রকে কেন্দ্রে রেখে।

নায়িকা সেখানে মনোরঞ্জনের উপকরণ মাত্র! তাই তাদের পারিশ্রমিকও নায়কদের থেকে অনেকটাই কম। এই মিথ প্রথম বদলান শ্রীদেবী। তিনি ছিলেন ‘মেল ডমিনেটেড’ বলি টাউনের প্রথম মহিলা সুপারস্টার।

তার সময় থেকেই আস্তে আস্তে বদলাতে শুরু করেছিল এই ছবি। ইদানিং বলিউডে বেশ কিছু ‘নায়িকা নির্ভর’ সিনেমা তৈরি হয়েছে, হচ্ছে। ছবিগুলি হিট করায় চড়ছে বলি নায়িকাদের পারিশ্রমিকও।

ইতিমধ্যেই পাঁচ নায়িকা পারিশ্রমিকে পিছনে ফেলেছেন এখনকার নায়কদের। জেনে নিন তারা কারা—

দীপিকা পাড়ুকন: এখন ছবি প্রতি তিনি আয় করেন ১৪-১৬ কোটি টাকা। সঞ্জয় লীলা বনসালিই ‘পদ্মাবত’-এ দীপিকাকে এই পারিশ্রমিক দিয়েছেন। এবং এই অঙ্ক নাকি রণবীর-শাহিদ কাপুরও পাননি! সম্প্রতি, নেহা ধুপিয়া তার ‘টক্ শো’-এ এই কথা জানতে চাইলে স্বীকার করেছেন দীপিকা।

কঙ্গনা রানাউত: পারিশ্রমি কে দীপিকার পরেই ‘কন্ট্রোভার্সি কুইন’ কঙ্গনা। বিশাল ভরদ্বাজের ‘রঙ্গুন’ তাকে দিয়েছে ১১ কোটি টাকা! এই পারিশ্রমিক শাহিদ বা সাইফ আলি খানের থেকে অনেক বেশি। তাই জাতীয় পুরস্কার পাওয়ার চার বছর পরেও তার নামের পরে ‘কুইন’ শব্দটি দিব্য টিঁকে গেছে। আগামী দিনে তাকে দেখা যাবে ‘মনিকর্নিকা’ আর ‘মেন্টাল হ্যায় ক্যা’ ছবিতে।

প্রিয়াঙ্কা চোপড়া: এই বলি কন্যে নিজের দেশ ছাড়িয়ে নিজেকে ছড়িয়ে দিয়েছেন আন্তর্জাতিক স্তরেও। ফোর্বস-এর বিচারে তিনি হাই রেটেড হিরোইনদের মধ্যে অষ্টম। তবু পিগি এখনও ছুঁতে পারেননি দীপিকাকে। তার পারিশ্রমিক ৯-১০ কোটি টাকা।

কারিনা কাপুর খান: মাতৃত্ব তার জনপ্রিয়তায় ভাটা হতে পারেননি। মাঝে কয়েক বছর দূরে ছিলেন টিনসেল টাউন থেকে। সম্প্রতি তিনি ফিরছেন ‘ভির ডে ওয়েডিং’ ছবি দিয়ে। তার পারিশ্রমিক ৮-৯ কোটি টাকা। সাময়িক অবসরের পরেও পরিচালক-প্রযোজক হাসিমুখে এই পারিশ্রমিক দিচ্ছেন তাকে।

বিদ্যা বালন: ৩৮ বছরে এসেও ছক ভাঙ্গা ছবি করছেন। ছবিতে ‘মা’ হওয়ার সাহস দেখাচ্ছেন। এই নিয়ে তাকে কেউ কিছু বললে সপাটে উত্তর দিচ্ছেন, ’৩৮ বছরে বেশির ভাগ ভারতীয় নারী মা হয়ে যান। আমি হইনি বলে ছবিতে এই চরিত্র ফোটাতে পারব না! নাকি মা সাজলেই আমি বুড়ি? এসব মধ্যযুগীয় বিশ্বাসে আমি বিশ্বাসী নই। খাচ্ছি-দাচ্ছি আর চুটিয়ে কাজ করছি। ৩৮-টা আবার একটা বয়স?’ এই বিদ্রোহিনীর পারিশ্রমিক ৭-৮ কোটি টাকা।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech