পরীর বৈশাখের স্মৃতি জুড়ে কেবল তার নানু

  14-04-2018 05:47PM

পিএনএস ডেস্ক: আবহমান বাংলার গ্রামীণ জনপদের কৃষি ও কৃষক সমাজের রীতি-নীতি, আচার-অনুষ্ঠানের নগরায়ণ হয়েছে আগেই। আজ তা বিশ্বায়ন হচ্ছে। দেশে দেশে বাঙালিরা বাংলা নববর্ষ পয়লা বৈশাখ পালন করেন। উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে দিনটি পালিত হয়।

এদিকে এই দিন নিয়ে পুরনো স্মৃতি কথা বললেন হালের জনপ্রিয় নায়িকা পরীমণি ।

পরী বলেন, ছোটবেলা একটা গাড়ি, একটা পুতুল বা একটা মাটির ঘোড়াতেই অনেক খুশি হতাম। তখন এগুলোই ছিলো বৈশাখ, এগুলোই ছিলো বৈশাখী আনন্দ। এখন একটা বেলি ফুলের মালা, লাল পাড়ের সাদা শাড়ি পরব, হাতভর্তি চুড়ি; একটু ঘুরতে বের হবো-দিনটি আনন্দে কেটে যাবে। এটা কিন্তু প্রকৃত আনন্দ না।

পরীর কাছে প্রকৃত আনন্দ হচ্ছে তার নানুর হাত ধরে মেলায় ঘুরতে যাওয়া। তিনি বলেন, মেলায় বাঁশি বাজবে, বাতাসা খাব, নাগরদোলায় উঠবো, চিৎকার দেব-এটাই মজা, এটাই আনন্দ!

মনে পড়ছে, বৈশাখের মেলায় গিয়ে নানুর হাত ধরে রাখতাম যেন হারিয়ে না যাই। মেলায় উচ্চ স্বরে মাইক বাজতো, গান-বাজনা হতো, রঙিন ফিতা উড়তো, ঢোল বাজতো, বাঁশি বাজতো- এগুলো খুব মিস করি।

পরী আরও বলেন, মেলা থেকে যেসব খেলনা কিনে দিত নানু এগুলো কেউ চুরি করতো না বা হারিয়ে যেত না। কিন্তু কিছুদিন গেলে আমি নিজেই ইচ্ছে করে ভেঙে ফেলতাম। ভাঙতে ভালো লাগতো। এটাই আমার খেলা ছিলো। একটু বড় হওয়ার পর মেলায় গেলে ছেলেরা ফিরে ফিরে তাকাতো।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন