৭১তম কান চলচ্চিত্র উৎসবে কেট ব্ল্যানচেটের নেতৃত্বে তারা

  19-04-2018 01:06PM

পিএনএস ডেস্ক:বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় ও জমকালো আয়োজন কান চলচ্চিত্র উৎসব। ফ্রান্সের নদীঘেরা শহর কানে প্রতি বছর এই উৎসব অনুষ্ঠিত হয়। এবার বসতে চলেছে কানের ৭১তম আসর। আগামী ৮ মে শুরু হচ্ছে ২০১৮ সালের কান উৎসব।

কান চলচ্চিত্র উৎসবের সবচেয়ে মর্যাদাপূর্ণ বিভাগ হচ্ছে ‘পাম দ’ বা স্বর্ণপাম। এটা মূল প্রতিযোগিতা বিভাগ। এখানে বিচারকদের বাছাইয়ে নির্বাচিত করা হয় সেরা চলচ্চিত্রসহ বিভিন্ন পুরস্কার। আর এবারের বিচারকদের প্যানেলে প্রধান বিচারকের দায়িত্ব পালন করবেন অস্ট্রেলিয় অভিনেত্রী কেট ব্ল্যানচেট। প্রধান বিচারকের কথা ইতোমধ্যেই জানানো হয়েছে। তবে সম্প্রতি কানের অফিশিয়াল ওয়েবসাইটে অন্যান্য বিচারকদের তালিকা প্রকাশ হয়েছে।

তালিকা অনুসারে কেট ব্ল্যানচেটের নেতৃত্বে বিচারক হিসেবে থাকছেন ক্রিস্টেন স্টুয়ার্ট, ফরাসি অভিনেত্রী লেয়া সেদু, নির্মাতা আভা ডুভারনে, বুরুন্ডির গায়িকা খাজা নিন, অভিনেতা চ্যাং চেন, নির্মাতা ডেনিস ভিলেন্যুভ, রুশ নির্মাতা আন্দ্রে জিভিয়াজিন্তসেভ ও ফরাসি পরিচালক রবার্ট গেদিজিয়ন।

তালিকা দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে, এবারের বিচারকের আসনে নারীদের উপস্থিতি বেশি। এমনকি প্রধান বিচারকের দায়িত্বেও রয়েছেন একজন নারী। জানা গেছে, মূল প্রতিযোগিতা বিভাগের জন্য ১৮টি চলচ্চিত্র নির্বাচিত করা হয়েছে। তবে সেখানে আরো দু’একটি যোগ হতে পারে বলে শোনা যায়। এই চলচ্চিত্রগুলো থেকেই বিচারকরা বাছাই করবেন সেরা চলচ্চিত্র, অভিনেতা-অভিনেত্রী, পরিচালকসহ আরো বিভিন্ন বিভাগে সেরাদের।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন