অস্কারজয়ী মার্কিন চিত্রনাট্যকার ও লেখক গোল্ডম্যান আর নেই

  


পিএনএস ডেস্ক: অস্কারজয়ী মার্কিন চিত্রনাট্যকার ও বই বিক্রির শীর্ষে থাকা লেখক উইলিয়াম গোল্ডম্যান মারা গেছেন। শুক্রবার ৮৭ বছর বয়সে মারা যান তিনি।

ঔপন্যাসিক হিসেবে আত্মপ্রকাশের পরই চিত্রনাট্যে মনোনিবেশ করেন গোল্ডম্যান। ‘বাচ কাসিদি অ্যান্ড দ্য সানড্যান্স কিড’ ও ‘অল দ্য প্রেসিডেন্টস মেন’ চিত্রনাট্যের জন্য দুটো একাডেমি পুরস্কারও জেতেন। খবর এএফপি'র।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে হলিউড রিপোর্টার জানিয়েছে, শুক্রবার ম্যানহাটনের নিজ বাসভবনে মারা যান গোল্ডম্যান। জনপ্রিয় চলচ্চিত্র ‘ম্যারাথন ম্যান’ (১৯৭৬), ‘ম্যাজিক’ (১৯৭৮) ও ‘দ্য প্রিন্সেস ব্রাইড’-এর চিত্রনাট্যকার তিনি।

গণমাধ্যমকে গোল্ডম্যানের মেয়ে জেনি গোল্ডম্যান বলেছেন, দীর্ঘদিন ধরে তিনি কোলন ক্যানসার ও নিউমোনিয়ায় ভুগছিলেন।

দীর্ঘদিন ধরে নিউইয়র্কের অধিবাসী, যিনি হলিউডে পা রাখতে ঘৃণা করতেন, গোল্ডম্যান ব্যবসায়বিষয়ক প্রবন্ধের বই লিখে জনপ্রিয়তা পান। ১৯৮২ সালে প্রকাশিত হয় তার লেখা বই ‘ইন অ্যাডভেঞ্চারস ইন দ্য স্ক্রিন ট্রেড’। বইটি বেশ সাড়া ফেলে। বইটিতে তিনি বলেছিলেন, কেউ কিছুই জানে না। চলচ্চিত্রের মানুষরা জানে না তারা কী কাজ করতে যাচ্ছেন। সবকিছুই অনুমাননির্ভর।

১৯৮৮ সালে কান চলচ্চিত্র উৎসব ও মিস আমেরিকা প্রতিযোগিতার বিচারক ছিলেন গোল্ডম্যান। সেসব অভিজ্ঞতা নিয়ে ১৯৯০ সালে তিনি লেখেন ‘হাইপ অ্যান্ড গ্লোরি’, যেটি জনপ্রিয়তা পেয়েছিল। ২০০০ সালে বিনোদন জগৎ নিয়ে তার লেখা ‘হুইচ লাই ডিড আই টেল?’ প্রকাশিত হয়।

গোল্ডম্যান তার বইয়ে চলচ্চিত্র পরিচালকদের সঙ্গে তার লড়াইয়ের কথা জানান, পরিচালকদের তিনি ‘লেখকদের খুনি’ বলে ডাকতেন। তাকে নিয়ে একটি প্রামাণ্যচিত্রও আছে, নাম ‘কেউ কিচ্ছু জানে না (উইলিয়াম গোল্ডম্যান ছাড়া)’।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech