ব্যাংককের পথে আমজাদ হোসেন

  28-11-2018 04:17AM

পিএনএস ডেস্ক :চিত্রপরিচালক, গীতিকার ও লেখক আমজাদ হোসেনকে উন্নত চিকিৎসার জন্য তাকে নিয়ে এয়ার অ্যাম্বুলেন্সে করে ব্যাংককের উদ্দেশ্যে রওনা হয়েছেন দুই ছেলে সাজ্জাদ হোসেন দোদুল ও সোহেল আরমান। তাদের সঙ্গে ছিলেন ব্যাংকক থেকে আসা তিন সদস্য বিশিষ্ট চিকিৎসকের একটি টিম।

মঙ্গলবার (২৭ নভেম্বর) রাত সাড়ে ১১টার দিকে রাজধানীর ইমপালস হাসপাতাল থেকে সরাসরি ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালের উদ্দেশ্যে রওনা হন তারা।

এর আগে থাইল্যান্ডের ব্যাংকক থেকে এয়ার অ্যাম্বুলেন্স নিয়ে তিন সদস্যের চিকিৎসক দল ঢাকায় আসেন। তারা রাত ১১টার দিকে ইমপালস হাসপাতালে পৌঁছান। পরে আমজাদ হোসেনকে পর্যবেক্ষণ করেন এয়ার অ্যাম্বুলেন্সে নেয়া যাবে কি না। এরপর ব্যাংককের ডাক্তাররা তাকে নিয়ে যাওয়ার কথা জানান।

রোববার (২৫ নভেম্বর) সকালে বাসায় আমজাদ হোসেনের স্ট্রোক হয়। এরপর তাকে দ্রুত রাজধানীর তেজগাঁওয়ের ইমপালস হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আমজাদ হোসেনকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। তখন চিকিৎসকরা জানান, ৭২ বা ৯৬ ঘণ্টা না গেলে কিছু বোঝা যাচ্ছে না।

১৯৪২ সালের ১৪ আগস্ট জামালপুরে জন্মগ্রহণ করেন আমজাদ হোসেন। শৈশব থেকেই তার সাহিত্যচর্চা শুরু করে। পঞ্চাশের দশকে ঢাকায় এসে সাহিত্য ও নাট্যচর্চার সঙ্গে জড়িত হন।

প্রথমে তিনি অভিনয়ে করেন মহিউদ্দিন পরিচালিত ‘তোমার আমার’ সিনেমায়। এরপর তিনি অভিনয় করেন মোস্তাফিজ পরিচালিত ‘হারানো দিন’ সিনেমায়।

‘গোলাপী এখন ট্রেনে’, ‘ভাত দে’, কসাই, ‘নয়নমণি’, ‘দুই পয়সার আলতা’, ‘জন্ম থেকে জ্বলছি’ ছবিগুলোর কাহিনিকার, চিত্রনাট্যকার ও পরিচালক আমজাদ হোসেন।

আমজাদ হোসেন একসময় চিত্র পরিচালক জহির রায়হানের সহকারী হিসেবে কাজ শুরু করেন। ১৯৬৭ সালে তিনি নিজেই চলচ্চিত্র নির্মাণ করেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন