আইনি ঝামেলায় শাকিরা

  17-12-2018 08:52AM

পিএনএস ডেস্ক: বিখ্যাত পপ গায়িকা শাকিরার বিরুদ্ধে কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে। তাঁর বিরুদ্ধে প্রায় ১৩৭ কোটি টাকা কর ফাঁকির অভিযোগ সামনে আনেন স্প্যানের এক আইনজীবী।

ওই আইনজীবী জানান, ২০১২ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত শাকিরা স্পেনের বার্সেলোনায় ছিলেন। সেখানে তাঁর স্বামী ফুটবলার জেরার্ড পিকে ও দুই সন্তানকে নিয়ে থাকতেন। ওই সময়ের মধ্যে তিনি প্রায় ১৩ মিলিয়ন পাউন্ড কর ফাঁকি দেন। এরপর ২০১৫ সালে তিনি নিজেকে স্পেনের নাগরিকত্ব নেন।

স্প্যানের বিচার বিভাগীয় কর্তৃপক্ষ শাকিরার ট্যাক্স স্ট্যাটাস তদন্তের ঘোষণা দেওয়ার ১১ মাস পর এই তথ্য উঠে আসে।

গত বছর ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ও কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের তদন্তে উঠে আসে বেশ কিছু মানুষের অফশোর ব্যাংকিংয়ের মাধ্যমে বিদেশে অর্থ পাচারের ঘটনা। সেখানে প্যারাডাইস পেপার কেলেঙ্কারিতে উঠে আসে শাকিরার নাম। নথিপত্রে দেখা যায়, ‘ওয়াকা ওয়াকা’ খ্যাত এই গায়িকা স্পেনে বসবাস করা সত্ত্বেও উল্লেখ করেছেন বাহামার ঠিকানা।

তবে এমন অভিযোগ অস্বীকার করেছেন শাকিরা। অভিযোগের ভিত্তিতে তিনি জানান, ২০১২ সালে তিনি বাহামায় থাকা শুরু করেন। মাঝেমধ্যে স্পেনে আসতেন। সব মিলিয়ে স্পেনে তিনি ১৮৩ দিন অতিবাহিত করেন।

অভিযোগের বিরুদ্ধে বিভিন্ন সাক্ষ্য-প্রমাণ সংগ্রহের পর আদালতে লড়বেন শাকিরার আইনজীবী।

লাতিন আমেরিকার দেশ কলম্বিয়া থেকে উঠে আসা শাকিরা এখন বিশ্বসেরা তারকাদের একজন। অথচ ছোটবেলায় তাঁর এক শ্রেণি শিক্ষক তাঁকে ‘ছাগল কণ্ঠী’ হিসেবে আখ্যা দিয়েছিলেন। ডেইলি মেইলের এক প্রতিবেদন থেকে জানা যায়, শাকিরার নেট সম্পত্তি মুল্য প্রায় ৩০০ মিলিয়ন মার্কিন ডলার।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন