চট্টগ্রাম চিড়িয়াখানায় আসছে নতুন অতিথি ক্যাঙ্গারু উটপাখি, এমু

  22-01-2019 08:39PM

পিএনএস ডেস্ক : নতুন অতিথি আসছে চট্টগ্রাম চিড়িয়াখানায়। বাঘ, সিংহ, জেব্রার পর এই পরিবারে এবার যুক্ত হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার ক্যাঙ্গারু ও এমু। সঙ্গে আসছে উটপাখিও। আগামী জুন-জুলাইয়ের দিকে আনা হবে এই তিন প্রজাতির প্রাণী। নতুন এই অতিথি সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি আয় বাড়াতেও ভূমিকা রাখবে বলে আশা করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষের সদস্য সচিব ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রুহুল আমিন বলেন, 'চিড়িয়াখানাকে আরও আধুনিক ও দর্শকদের কাছে আকর্ষণীয় করতে গুচ্ছ পরিকল্পনা নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে ক্যাঙ্গারু, এমু ও উটপাখি আনার ব্যবস্থা করছি। পর্যায়ক্রমে আরও নতুন নতুন প্রাণী আনা হবে।'

চিড়িয়াখানা কর্তৃপক্ষ সূত্র জানায়, মাঝে প্রাণীর অভাবসহ নানা কারণে শ্রীহীন হয়ে পড়েছিল চট্টগ্রাম চিড়িয়াখানা। এতে দর্শনার্থীদের আগমনেও ভাটা পড়ে। এই অবস্থা থেকে ফেরাতে নতুন নতুন প্রাণী আনার উদ্যোগ নেওয়া হয়। তারই অংশ হিসেবে আনা হচ্ছে ছয়টি উটপাখি, সমানসংখ্যক এমু পাখি এবং চারটি ক্যাঙ্গারু।

চিড়িয়াখানা কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নেই আনা হচ্ছে এসব প্রাণী। এই তিন অতিথির জন্য এরই মধ্যে নতুন সাজে সাজানো হচ্ছে চিড়িয়াখানা। এর জন্য চিড়িয়াখানার পশ্চিম পাশে পাহাড়ের নিচে প্রায় ৪৮ হাজার বর্গফুট জায়গা মাটি ভরাট করে তিনটি খাঁচা নির্মাণ করা হয়েছে।

সূত্রটি আরও জানায়, প্রাণী আনার মূল কাজ শুরু করা হবে জেলা প্রশাসকের সম্মতির পর। তিনি সম্মতি দিলে বন ও পরিবেশ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর এবং বন বিভাগের অনাপত্তিপত্রের জন্য আবেদন করা হবে। এরপর আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে প্রাণীগুলো সংগ্রহ করা হবে। সব আনুষ্ঠানিকতা শেষ করে চলতি বছরের জুন-জুলাইয়ের দিকে প্রাণীগুলো চিড়িয়াখানায় এসে পৌঁছাবে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহদাৎ হোসেন শুভ বলেন, 'চিড়িয়াখানাকে সমৃদ্ধ করার অংশ হিসেবে আমরা তিন প্রজাতির ১৬টি প্রাণী আনছি। আর সব প্রাণীরই অর্থায়ন করছি আমরা। প্রাণীগুলো এলে দর্শনার্থীদের সংখ্যা আরও বেড়ে যাবে বলে আশা করছি।

১৯৮৯ সালে প্রতিষ্ঠিত হয় চট্টগ্রাম চিড়িয়াখানা।

চট্টগ্রাম জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পরিচালিত এ চিড়িয়াখানায় বর্তমানে রয়েছে ৫৮ প্রজাতির প্রাণী।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন