দক্ষিণ এশিয়ার সেরা ছবি ‘কমলা রকেট’

  19-02-2019 06:47PM

পিএনএস ডেস্ক : গেল ১২ ফেব্রুয়ারি ফ্রান্সের সবচেয়ে বনেদি শহর প্যারিসে বসেছিল উপমহাদেশের বেশ কিছু আলোচিত ছবি নিয়ে চলচ্চিত্র উৎসব ‘ফেস্টিভ্যাল দ্যু ফিল্ম দ্য এশিয়া দ্যু সউড’ এর ৬ষ্ঠ আসর। ৬ দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসবে এবার ফোকাস ছিল এশিয়ার তরুণ নির্মাতাদের ছবি! যেখানে ছবি নিয়ে হাজির হতে দেখা যায় ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালের তরুণ নির্মাতারা।

উৎসবে উপস্থিত ছিলেন তারকা অভিনেতা ও নির্মাতারাও। বিভিন্ন সময় অতিথি হিসেবে দেখা গেছে বলিউড অভিনেত্রী কালকি কোয়েচলিন, সাবিহা সুমার, আরশাদ খান ও হার্দিক মেহতা সহ অনেককে। ছিলেন বিশ্বের বিভিন্ন দেশের জুরিরা।

ফ্রান্সে সদ্য সমাপ্ত ‘ফেস্টিভ্যাল দ্যু ফিল্ম দ্য এশিয়া দ্যু সউড’ চলচ্চিত্র উৎসবে ‘জুরি প্রাইজ’ জিতে নেয় নূর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’।

প্রতিযোগিতা বিভাগে ‘কমলা রকেট’ সহ ছিল মোট ৭টি ছবি। এর মধ্যে ছিল ভারতের প্রখ্যাত নির্মাতা অনুরাগ কাশ্যপের ছবি ‘মুক্কাবাজ’, কর্ম তাকাপার ‘রালাং রোড’, হার্দিক মেহতার ‘রাউন্ড ফিগার’, নিকোলাস জোলের ‘সংঘর্ষ, দ্য টাইম অব দ্য ফাইট’, পাকিস্তানি নির্মাতা আরশাদ খানের ‘আবু: ফাদার’ এবং সাবিহা সুমারের ‘আজমাইশ: জার্নি থ্রো দ্য সাবকন্টিনেন্ট’।

‘কমলা রকেট’ এর প্রধান পুরস্কার বাগিয়ে নেয়া ছাড়াও এই উৎসবে ‘পাব্লিক প্রাইজ’ জিতে নেয় ভারতীয় ছবি ‘রাউন্ড ফিগার’। ছবিটির নির্মাতা হার্দিক মেহতা। ‘ফাদার’ এর জন্য ‘স্টুডেন্ট জুরি প্রাইজ’ জিতে নেয় পাকিস্তানের আরশাদ খান।

এদিকে প্রধান পুরস্কার অর্জন ছাড়াও ‘কমলা রকেট’ এর প্রশংসা করে উৎসবের শেষ দিনে কথা বলেছেন জুরিরা। শুধু তাই নয়, চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল ওয়েব সাইটে ছবিটি নিয়ে ছাপা হয়েছে একটি রিভিউ। ল্য মনতেন নামের একজন ‘কমলা রকেট’ এর রিভিউটি লিখেছেন। যেখানে সমাজের বাস্তব চিত্র প্রতীকী ভাবে সিনেমার পর্দায় তুলে ধরা হয়েছে বলে উল্লেখ করেন তিনি। ছবিটির নির্মাণশৈলীতেও মুগ্ধতার কথা জানানো হয়। শুধু তাই নয়, ছবিটির প্রতিটি দৃশ্য ধরে ধরে নিখুঁত ভাবে আলোচনা করেন রিভিউকারী। কথা বলেন ছবিটির প্রতিটি শট, চরিত্রের বৈশিষ্ট্য ও পুরো কনটেন্ট নিয়ে। এ রকম চলচ্চিত্র নির্মাণ আগামী দিনের চলচ্চিত্রের জন্য আশাব্যঞ্জক বলেও মনে করেন ল্য মনতেন।

গেল বছর মুক্তিপ্রাপ্ত বাংলাদেশের অন্যতম আলোচিত চলচ্চিত্র ‘কমলা রকেট’। দেশে প্রশংসিত হওয়ার পাশাপাশি ছবিটি বিভিন্ন দেশের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোতেও বেশ দাপট দেখিয়েছে। এই ছবির জন্যই শ্রীলঙ্কায় ‘বেস্ট ডেব্যু ডিরেক্টর’ এর পুরস্কার জিতে নিয়েছেন নির্মাতা মিঠু। সম্প্রতি ছবিটি স্থান করে নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় ও জনপ্রিয় অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে।

কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ নামের দুটি গল্প অবলম্বনে ‘কমলা রকেট’-এর চিত্রনাট্য করেছেন শাহাদুজ্জামান ও মিঠু। ছবির গল্পে ‘কমলা রকেট’ মূলত একটি স্টিমারের নাম। এই স্টিমারটিই পুরো বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।

ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তৌকীর আহমেদ ও মোশাররফ করিম। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন জয়রাজ, সামিয়া সাঈদ, সেওতি, ডমিনিক গোমেজ, বাপ্পা শান্তনু, সুজাত শিমুল, শহীদুল্লাহ সবুজ, আবু রায়হান রাসেল।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন