সুস্থ চলচ্চিত্র আন্দোলনের পথিকৃৎ খসরু আর নেই

  

পিএনএস ডেস্ক : দেশীয় সুস্থ ‘চলচ্চিত্র সংসদ আন্দোলন’র পুরোধা মুহম্মদ খসরু আর নেই। আজ মঙ্গলবার দুপুরে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে (বারডেম) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

মুহম্মদ খসরু শ্বাসকষ্টসহ শারীরিক নানা জটিলতায় ভুগছিলেন। গেল মাসে হঠাৎ তার শারীরিক অবস্থার অবনতি হলে কেরাণীগঞ্জের রুহিতপুরের বাড়ি থেকে ঢাকায় আনা হয়। ভর্তি করা হয় ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ তিনি মারা যান।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার আরটিভি অনলাইনকে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘তিনি অত্যন্ত ভালো মানুষ ছিলেন। অতি সাধারণ জীবনযাপনে অভ্যস্ত ছিলেন। তার জ্ঞানের পরিধি অনেক বেশি ছিল। তবে এ নিয়ে অহংকার করতেন না। তাকে হারিয়ে চলচ্চিত্র সংসদ আন্দোলন ক্ষতিগ্রস্ত হলো। তার অনুপস্থিতে চলচ্চিত্র অঙ্গনে শূন্যতা তৈরি হলো।’

বাংলাদেশের সুস্থ চলচ্চিত্র আন্দোলনের অন্যতম পথিকৃৎ মুহম্মদ খসরুর জন্ম ভারতের হুগলি জেলায়। তার পৈতৃক বাড়ি ঢাকার অদূরে কেরাণীগঞ্জের রুহিতপুরে। তার বাবা হুগলি জুট মিলের কর্মকর্তা ছিলেন। সেই সূত্রে তারা থাকতেন হুগলিতে। সাম্প্রদায়িক দাঙ্গার কারণে ৫০’র দশ‌কে তার পরিবার ঢাকায় চলে আসেন।
১৯৬৩ সালে ‘পাকিস্তান চলচ্চিত্র সংসদ’ প্রতিষ্ঠা করেন যে উদ্যোক্তারা, তাদের মধ্যে মুহম্মদ খসরু ছিলেন অন্যতম। সৎ, শুদ্ধ ও নির্মল চলচ্চিত্র প্রদর্শনের আয়োজন করা, সেগুলো নিয়ে আলোচনা-সমালোচনা করা, চলচ্চিত্র-বিষয়ক পত্রিকা প্রকাশ ও প্রচার, রুচিবান দর্শক তৈরি করার যে চেষ্টা সূত্রপাত হয়েছিল তখন, মুহম্মদ খসরু গত প্রায় অর্ধশত বছর সেই ধারাবাহিকতা ধরে রেখেছিলেন।

বাংলা চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় পত্রিকা ‘ধ্রুপদী’ ও ‘চলচ্চিত্র’ এর সম্পাদক ছিলেন তিনি। এছাড়া তিনি বেশ কয়েকটি বইও লিখেছেন। প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা রাজেন তরফদারের বিখ্যাত চলচ্চিত্র ‘পালঙ্ক’-এ খসরু সহকারী পরিচালক হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। ৭০-এর দশকের প্রথমার্ধে তিনি অন্যতম চলচ্চিত্র ব্যক্তিত্ব ঋত্বিক ঘটকের অনবদ্য ও বিশ্লেষণধর্মী একটি সাক্ষাৎকার নিয়েছিলেন। যা ধ্রুপদী পত্রিকায় প্রকাশিত হয়। পরে এই সাক্ষাৎকারটি এতটাই সাড়া ফেলেছিল যে উপমহাদেশের বিভিন্ন পত্রিকায় বার বার মুদ্রণ হয়েছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech