অনলাইনে ফাঁস ‘কলঙ্ক’!

  

পিএনএস ডেস্ক : মুক্তির একদিনের মধ্যেই ‘কলঙ্ক’ নিয়ে কেলেঙ্কারি। অনলাইন পাইরেসি ওয়েবসাইট ‘তামিলরকার্স’ ইতিমধ্যেই ইন্টারনেটে গোটা ছবিটি ফাঁস করে দিয়েছে।

এর আগে ‘এইচবিও’র সিরিজ ‘গেম অফ থ্রোনস’র সিজন ৮ এর প্রথম এপিসোড, ‘হেলবয়’, ‘পেট সেমেট্রি’র মতো হেভিওয়েট হলিউডি ছবিও অনলাইনে ফাঁস করেছিল ‘তামিলরকার্স’।

বাদ যায়নি সদ্য মুক্তি পাওয়া বলিউডি ছবি ‘গাল্লি বয়’, ‘থাগস অফ হিন্দোস্তান’, ‘কেশরি’। তালিকায় রয়েছে জনপ্রিয় দক্ষিণী ছবি ‘পেট্টা’, ‘বিশ্বাসম’ ও রজনীকান্তের ব্লকবাস্টার ছবি ‘2.0’। লিক হওয়ার পর ছবির নির্মাতারা আদালতের শরণাপন্ন হয়েছিলেন, যাতে পাইরেসি বন্ধ করা যায়। কিন্তু কোনোকিছুই দমাতে পারেনি ‘তামিলরকার্স’কে।

পরিচালক ও নির্মাতাদের কাছে সবসময় বড় আশঙ্কার কারণ পাইরেসির খপ্পরে পড়া। অনলাইনে ছবি দেখা গেলে তারাই সব থেকে বেশি আর্থিক ক্ষতির সম্মুখীন হন। সম্প্রতি এই বেআইনিভাবে অনলাইনে ছবি ফাঁস হয়ে যাওয়ার ঘটনা বৃদ্ধি পাচ্ছে।

প্রসঙ্গত, পাইরেসির বিরুদ্ধে আইন থাকা সত্ত্বেও বারংবার এই ঘটনা ঘটছে। ১৯৫৭ সালের কপিরাইট আইন সারাদেশেই প্রযোজ্য। এই আইন অনুযায়ী, কেউ অপরাধী সাব্যস্ত হলে ৬ মাস থেকে তিন বছর পর্যন্ত কারাবাস হতে পারে। জরিমানা হতে পারে ৫০ হাজার টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech