৯শ টাকায় কাঙালিনী সুফিয়াকে কিনেন তার স্বামী!

  05-05-2019 11:42AM

পিএনএস ডেস্ক :বাংলা লোকসংগীতের জনপ্রিয় শিল্পী কাঙালিনী সুফিয়ার জীবনের গল্পে তৈরি হয়েছে তথ্যচিত্র ‘কাঙালিনী: এক জীবনে অনেক জীবন’।

সোমেশ্বর অলির চিত্রনাট্য ও আল আমিন রংপুরিয়ানের পরিচালনায় ৩২ মিনিট ব্যাপ্তির তথ্যচিত্রে উঠে এসেছে জীবন্ত কিংবদন্তি গায়িকা কাঙালিনী সুফিয়ার সংগ্রামী জীবনের অজানা গল্প। যেখানে তিনি অকপটে বলেছেন বিয়ে, সংসার, বিচ্ছেদ, ধর্মান্তরিত হওয়া ও গানের জগতে আসার নানা চড়াই-উতরাইয়ের গল্প।

সেখানেই তিনি বলেন, ‘বাচ্চাকালে বিয়া হয় আমার। ৭ বছর বয়স। তখন মেয়েদের দাম আছিল। আমার বাপে ৯ শ টাকা দিয়ে আমারে বিক্রি করলো স্বামীর কাছে। স্বামীর নাম সুধীর হালদার।’

সংসার প্রসঙ্গে কাঙালিনী বললেন, ‘এত ছোট বয়সে বিয়া হইছে, স্বামীর দরদটা তখন বুঝিনাই। বড় হওয়ার পর যখন দরদটা বুঝতে শুরু করলাম, তখন স্বামী আমার বেহাত হয়ে গেছে। স্বামী আরেকটা বিয়া করছে। সেই মনের জ্বালায় গানে নামলাম। সেই গানের রাস্তায় আইজও আছি।’

নিজেকে নিয়ে তিনি বললেন, ‘এখন আমিই আছি, আর কেউ নাই আমার। মা, বাপ, গুরু, কেউ নাই। আমি দুনিয়ার বড় এতিম।’

প্রামাণ্য চিত্রটিতে নন্দিত লোকসংগীতশিল্পী কাঙালিনী সুফিয়া কথায় কথায় তুলে ধরলেন নিজের জীবনের বড় একটি ক্যানভাস, যে ক্যানভাসে উঠে এসেছে তার শিল্পী হয়ে ওঠা ও ব্যক্তিগত জীবনের নানা সংগ্রামের গল্প। এ বুঝি এক জীবনে অনেক জীবনের গল্প বলা। যেমন গল্প সচরাচর শোনা যায় না অন্য কোনও শিল্পীর মুখে।

বাংলাঢোলের ইউটিউব চ্যানেল ছাড়াও তথ্যচিত্রটি উন্মুক্ত করা হয়েছে বাংলাফ্লিক্স, রবিস্ক্রিন, এয়ারটেলস্ক্রিন, টেলিফ্লিক্স ও বিডিফ্লিক্স অ্যাপগুলোতে। এখান থেকে দর্শকরা বিনামূল্যে তথ্যচিত্রটি উপভোগ করতে পারছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন