আইয়ুব বাচ্চুর স্মরণে 'রূপালি গিটার' ভাস্কর্যের উদ্বোধন

  

পিএনএস ডেস্ক : কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুর স্মরণে চট্টগ্রাম নগরীর প্রবর্তক মোড়ে নির্মিত 'রূপালি গিটার' ভাস্কর্যের উদ্বোধন করা হয়েছে। বুধবার রাতে এটি উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- চসিক কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম প্রমুখ।

পরে 'রূপালি গিটার'টি দেখতে আইয়ুব বাচ্চুর নানান বয়সী ভক্তরা ছুটে আসেন প্রবর্তক মোড়ে। কিংবদন্তি এই শিল্পীর প্রথম মৃত্যুবার্ষিকীর ঠিক এক মাস আগে গিটারটি উদ্বোধন করা হলো। আইয়ুব বাচ্চুর স্মৃতির প্রতি সম্মান জানাতে প্রবর্তক মোড়ে এ স্মারকটি নির্মাণ করে চট্টগ্রাম সিটি করপোরেশন। নগরের সৌন্দর্যবর্ধনের অংশ হিসেবে আউট সোর্সিংয়ের মাধ্যমে প্রায় তিন কোটি টাকায় প্রবর্তক মোড় ও আশপাশের এলাকার কাজটি করছে বেসরকারি প্রতিষ্ঠান আর্ডিওস ইংক ও স্ক্রিপ্ট।

চসিক মেয়র বলেন, শিল্পী আইয়ুব বাচ্চু শুধু চট্টগ্রামের সম্পদ নয়, সারাদেশের অমূল্য সম্পদ। মৃত্যুর পর তার মরদেহ চট্টগ্রাম আনা হলে তাকে একনজর দেখতে মানুষের যে ঢল নেমেছিল তাতে বোঝা যায় তিনি কতটা জনপ্রিয় ছিলেন। ব্যান্ডসংগীতের এই কিংবদন্তির স্মৃতি সংরক্ষণ করতে 'রূপালি গিটার' নির্মাণ করা হয়েছে। এটি চট্টগ্রামবাসীর জন্য অনেক বড় পাওয়া। এর মাধ্যমে জন্মস্থানের মানুষের কাছে আজীবন বেঁচে থাকবেন তিনি। জননন্দিত এই শিল্পীর স্মৃতি রক্ষার্থে তার প্রিয় 'রূপালি গিটার' নির্মাণ করতে পেরে আমরা আনন্দিত।'

চসিকের প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম বলেন, গোলপাহাড় মোড় থেকে প্রবর্তকের দিকে যাওয়ার সময় গিটারটির সামনের অংশ চোখে পড়বে। এ ছাড়া চারপাশ থেকে গিটার ও বর্ণিল আলোর ফোয়ারার সৌন্দর্য নজর কাড়বে নগরবাসীর। স্টিলের পাতে তৈরি গিটারটিতে ছয়টি তার রয়েছে। ১৮ ফুট উঁচু গিটারটি চমকে দেবে যাত্রী-পথচারীদের। রাতের আঁধারে দূর থেকে আসা গাড়ির হেডলাইটে অপরূপ প্রতিবিম্ব সৃষ্টি হবে গিটারটিতে। আবার যখন ফোয়ারার জল আছড়ে পড়বে গিটারে তখন ছড়িয়ে পড়বে শোকের আবহ। নির্মাণ করা গিটারের এই ভাস্কর্য স্মরণ করিয়ে দেবে গানের এই বরপুত্রকে।

সাড়ে চার ফুট বেদীর উপরে বসানো গিটারটি এতদিন কালো চাদরে ঢেকে রাখা হলেও গত সোমবার তা খুলে ফেলা হয়। এরপর গিটারকে ঘিরে বাচ্চু ভক্তদের আনাগোনা শুরু হয়। কেউ গিটারের ছবি তুলে ফেসবুকে ছড়িয়ে দেন। কেউ আবার গিটারকে ফ্রেমে এনে তোলেন সেলফি।

'আর বেশি কাঁদালে উড়াল দেব আকাশে' শ্রোতার হৃদয়ে ঝড় তোলা এই গানের মতো করেই গত বছরের ১৮ অক্টোবরে আকাশে উড়াল দেন আইয়ুব বাচ্চু। তার একদিন পর চট্টগ্রামে লাখো ভক্তের অংশগ্রহণে অনুষ্ঠিত জানাজায় গিয়ে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন এই কিংবদন্তির স্মৃতি সংরক্ষণে নগরের একটি ব্যস্ততম সড়কে রূপালি গিটার নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech