‘ন ডরাই’ সিনেমার প্রদর্শনের বিরুদ্ধে হাইকোর্টের রুল

  10-12-2019 07:53PM

পিএনএস ডেস্ক : ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ তুলে চলচ্চিত্র ‘ন ডরাই’-এর সেন্সর ছাড়পত্র বাতিল ও প্রদর্শনী বন্ধে ৪ ডিসেম্বর আইনি নোটিশ পাঠানো হয়। ডাক ও রেজিস্ট্রিযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. হুজ্জাতুল ইসলাম এই নোটিশ পাঠান। এতে তথ্য মন্ত্রণালয়ের সচিব, সিনেমাটির প্রযোজক, পরিচালকসহ পাঁচজনের উদ্দেশ্যে বলা হয়েছে, নোটিশ প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে পদক্ষেপ গ্রহণ না করলে উচ্চ আদালতের দ্বারস্থ হবেন।

কিন্তু সেই নোটিশের সাড়া না দেওয়ায় ছবিটির বিরুদ্ধে রুল জারি করেছে হাইকোর্ট। মঙ্গলবার ‘ন ডরাই’ ছবির সেন্সর বাতিল, প্রদর্শন বন্ধ, বাজার থেকে এর কমিক বই এবং ভিডিও প্রত্যাহারে নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। ১০ ডিসেম্বর বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো.মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এই রুল জারি করেন। হাইকোর্টের আদেশে আগামী চার সপ্তাহের মধ্যে তথ্য সচিব, আইন সচিব, ছবির প্রযোজক ও গল্পকার, পরিচালকসহ ৫ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ৪ ডিসেম্বর আইনজীবী হুজ্জাতুল ইসলাম বলেছিলেন, “এই সিনেমার প্রধান চরিত্র ‘আয়েশা’ নামকরণ নিয়ে আপত্তি জানিয়ে আইনি নোটিশ পাঠিয়েছি। হযরত মুহাম্মদ (সা.) এর স্ত্রী হযরত আয়েশা (রা)-এর মিল রাখা হয়েছে। যদি সংশ্লিষ্টরা সিনেমাটির মূল চরিত্রের নাম পরিবর্তন করেন, তাহলে প্রদর্শনে আমার আপত্তি থাকবে না। যদি আইনি নোটিশের জবাব না পাই, তাহলে উচ্চ আদালতের দ্বারস্থ হবো।”

নোটিশের জবাব না পাওয়ার জের ধরেই এই আইনজীবী উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন বলে জানা যায়।

‘ন ডরাই’-এর প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন সুনেরাহ বিনতে কামাল ও শরিফুল রাজ। চলতি সপ্তাহে সিনেমাটি রাজধানীর স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি, ধানমন্ডি ও মহাখালী শাখায় প্রদর্শিত হচ্ছে। এ ছাড়া যমুনা ফিউচার পার্কের ‘ব্লকবাস্টার’, শ্যামলী সিনেমা, চট্টগ্রামের সিলভার স্ক্রিন, ময়মনসিংহের ‘ছায়াবাণী’ ও বগুড়ার ‘মম ইন’ প্রেক্ষাগৃহে সিনেমাটির দেখা যাচ্ছে। পরিচালনা করেছেন তানিম রহমান অংশু।


পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন