বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের যুদ্ধ এবার নাটকে!

  

পিএনএস ডেস্ক: ঢাকা শহরের মানুষদের মূলত দুই ভাগে বিভক্ত। একভাগ হলো বাড়িওয়ালা, দ্বিতীয়ভাগ ভাড়াটিয়া। বাড়িওয়ালা এবং ভাড়াটিয়ার মধ্যে মনস্তাত্ত্বিক যুদ্ধ চলে প্রতিনিয়ত। সেই যুদ্ধ নিয়েই নির্মিত হয়েছে নাটক ‘লোকাল বয় ভার্সেস বিউটি কুইন’।

মো. সাইফুর রহমান কাজলের রচনায় এটি নির্মাণ করেছেন সাখওয়াৎ মানিক। নাটকটির নাম ভূমিকার দুটি চরিত্রে অভিনয় করেছেন মিশু সাব্বির ও জান্নাতুল সুমাইয়া হিমি। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শিরিন আলম, সানিতা, হোসাইন সাঈদীসহ অনেকে।

নাটকের গল্পে নায়কের নাম তীব্র। নামে শুধু তীব্র নয়, কাজেও অত্যন্ত তীব্র। সে একজন বাড়িওয়ালার ছেলে। সবকিছুতে একটা স্থানীয় মেজাজ তার মধ্যে কাজ করে। ছোটবেলা থেকে বাড়িওয়ালারা ভাড়াটিয়াদের থেকে বেশি সম্মানের অধিকারী হয়, রাজকীয় ভাবেরমানসিকতা নিয়েই সে বড় হয়েছে।

ভাড়াটিয়াদের স্বাভাবিক ভাবে মেশা যাবে না, তাদেরকে সবসময় একটা শাসনের মধ্যে রাখতে হবে। স্থানীয় লোক হিসেবে তারাই শুধু বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করবে এটা তীব্রর একটা ধারণাগত অভ্যাস।

অন্যদিকে গল্পের নায়িকার নাম মীরা তীব্রদের বাসায় ভাড়াটিয়া হয়ে আসে। এই এলাকার স্থানীয়দের যে একটা অলিখিত নিয়ম আছে সেটা মীরার জানা নেই। যেমন স্থানীয় ছেলে-মেয়েরা যেমন খুশি তেমনভাবে চলাফেরা করতে পারলেও ভাড়াটিয়াদের ছেলে-মেয়েরা তা পারে না। কিন্তু এসব নিয়মের তোয়াক্কা করে না মীরা।

এ নিয়ে তীব্র এবং মীরার মধ্যে টম এন্ড জেরির সম্পর্ক তৈরি হয়। তীব্র গায়ের জোর খাটিয়ে একের পর এক মীরার উপরে প্রভাব বিস্তার করার চেষ্টা করে। আর মীরা বুদ্ধি দিয়ে একের পর এক তীব্রকে পরাজিত করে। এরকম গল্পে এগিয়ে যাবে নাটকটি।

নির্মাতা সুত্রে জানা গেছে, আগামী কোরবানি ঈদ উপলক্ষে নাটকটি যে কোন একটি বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে প্রচারিত হবে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন