শীতে ঠান্ডা পানির গোসলে হাজারো উপকার

  20-12-2017 03:21PM

পিএনএস ডেস্ক: শীতকাল বলে পানিকে ভয় পায় অনেকেই। ঠান্ডা পানিতে গোসল করে চনমনে থাকতে পারেন আপনি নিজেও। সেই সঙ্গে দূর হতে পারে বহু রোগ।

দেহের রক্ত প্রবাহমাত্রা বৃদ্ধি : ঠান্ডা পানিতে করলে দেহের রক্ত প্রবাহমাত্রা বেড়ে যায়। ঠান্ডা জলের স্পর্শ পেলেই ত্বক সঙ্কুচিত হয়ে আসে। কারণ এই সময় ত্বক কিছুটা তাপমাত্রা হারায়। ফলে রক্ত চলাচল কিছুটা ধীর গতিতে হওয়ার কারণেই রক্তচাপ বেড়ে যায় এবং শিরা-উপশিরায় দ্রুত গতিতে ধাবিত হতে থাকে।

দেহের স্বাচ্ছন্দ্য ফিরিয়ে আনে : ঠান্ডা পানি মুহূর্তেই দেহে সজীবতা ফিরিয়ে আনে। যাদের ঘুমের সমস্যা হয় তারা উপকার পেতে পারেন।

সহজাত ক্রিয়া-প্রতিক্রিয়া বৃদ্ধির সুফল : ঠান্ডা পানি গায়ে ঢাললে শীত লাগে। কারণ ত্বক তার স্বাভাবিক তাপমাত্রা হারায়। বাইরের পরিবেশের তাপমাত্রার সাথে মানাসই হতে তখন দেহ নিজেই তাপ উৎপন্ন করে। এর জন্য কিছু কার্বহাইড্রেট পোড়াতে হয়। গোটা ঘটনা দেহের সহজাত রাসায়নিক প্রক্রিয়া। আর এ রাসায়নিক প্রক্রিয়াটিকে সচল রাখা ভালো।

প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি করে : রক্তের শ্বেত কণিকা বাড়াতে চাইলে ঠান্ডা পানিতে গোসল করুন। ঠান্ডা ত্বক নিজেই তাপ উৎপাদনের সময় অধিক পরিমাণে শ্বেত কণিকার জন্ম দেয়। আর রক্তের এ কণিকা হলো আপনার দেহের সেনাবাহিনী। যেকোনো রোগের আক্রমণ ঠেকাতে এরাই যুদ্ধ করে।

পেশীর ক্ষত নিরাময় করে : পরিশ্রমের সময় পেশীর কাজ হয়। তখন এর সূক্ষ্ম টিস্যুগুলো ক্ষতিগ্রস্ত হয়। এদের আবার পূর্বের সুস্থতা ফিরিয়ে দিতে বিশ্রামের দরকার। ঠান্ডা পানি পরিশ্রমের পর পেশীকে আরাম দেয়।

অন্যান্য উপকারিতা : পুরনো কিছু ব্যথা কমে আসতে পারে, চুলকানি দূর হয়, চুলের স্বাস্থ্য বৃদ্ধি পায়, দেহের অস্বস্তিকর উত্তেজনা প্রশমিত হয় এবং কিছু স্নায়বিক দুর্বলতা দূর হয়।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন