মেয়েদের হৃদরোগের ঝুঁকি বাড়ছে

  04-03-2018 11:22PM

পিএনএস ডেস্ক: পুরুষের পাশাপাশি হৃদরোগের সমস্যা বেড়ে চলেছে মেয়েদেরও। ইংল্যান্ডের লিডস বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, বিশ্বজুড়ে পুরুষদের তুলনায় মহিলারা তিন গুণ বেশি হৃদ্রোগের সমস্যায় ভুগছেন। ওই বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা জানাচ্ছে, ২০১৭-য় এ দেশের প্রায় ৪১% মহিলার দেহে উচ্চ কোলেস্টেরল পাওয়া গিয়েছে, যা হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে।

হৃদ্রোগ চিকিৎসকদের একাংশ অবশ্য জানাচ্ছেন, ‘সাডেন কার্ডিয়াক অ্যারেস্ট’ অনেকটা পথ-দুর্ঘটনার মতোই। কখন, ঠিক কী কারণে হঠাৎ সমস্যা তৈরি হবে, সেটা আন্দাজ করা যায় না। তবে পরিমিত খাবার ও প্রয়োজনীয় শারীরচর্চা একাধিক রোগ প্রতিরোধ করতে পারে। ‘‘ওষুধ কিংবা সার্জারি নয়। বরং প্রয়োজনীয় পরিমাণে খাবার ওজন ঠিক রাখার সঙ্গে সঙ্গে শরীর সুস্থ রাখে,’’ বলছেন হৃদ্রোগের চিকিৎসক সত্যজিৎ বসু।

চিকিৎসকদের একাংশ মনে করছেন, অসময়ে খাওয়া এবং অতিরিক্ত তেলমশলাদার খাবারেই অভ্যস্ত হয়ে উঠছেন অধিকাংশ মানুষ। সেগুলোই হৃদ্রোগের মতো সমস্যা ডেকে আনছে। পরিমিত আহার সম্পর্কে ধারণার অভাব পরিস্থিতি আরও জটিল করছে বলে মনে করছেন তারা।

লিডস বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত সমীক্ষায় উল্লেখ করা হয়েছে, অধিকাংশ নারী হৃদরোগ সম্পর্কে সচেতন নন। তাই এই রোগে আক্রান্ত অধিকাংশ মহিলারই শুরু থেকে কোনোরকম চিকিৎসা হয় না। বিশেষত, যারা কোনো শারীরিক কসরত না-করেও খুব ঘামেন, তাদের ডাক্তারকে বিষয়টি জানানো দরকার।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন