জানেন, এক বছর মাংস খাওয়া ছেড়ে দিলে কী হবে?

  08-03-2018 02:21PM

পিএনএস ডেস্ক: মানুষের খাদ্যতালিকায় সবচেয়ে প্রিয় খাদ্য হচ্ছে মাছ-মাংস-ডিম। এমন অনেকেই আছেন যারা মাছ-মাংস ছাড়া খেতেই পারেন না।

আচ্ছা ভাবুন তো মাংস-প্রেমী মানুষদের যদি একবছর মাংস না খেয়ে থাকার কথা বলা হয় তাহলে নিশ্চয়ই তিনি আঁতকে উঠবেন। কিন্তু এক বছরের জন্য যদি কেউ মাংস খাওয়া ছেড়ে দেন তাহলে তার ফলাফল হবে অবিশ্বাস্য। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন বিস্তারিত-

১) এক বছরের জন্য কোনও ব্যক্তি যদি মাংস খাওয়া ছেড়ে দেন তাহলে গড়ে তার ওজন ১০ কেজি কমে যাবে। শুধুমাত্র শাক-সবজি জাতীয় খাবার ডায়েটে রাখলে এবং মাংস না খেলে ব্যায়ামের নিয়ম পরিবর্তন না করেই ওজন কমানো সম্ভব।

২) কোলেস্টেরল, রক্তচাপ, হৃদরোগের সম্ভাবনাও অনেক হ্রাস পাবে। শাক আহারী ব্যক্তিদের মধ্যে এই সমস্ত রোগের সম্ভাবনা কম দেখা দেয়।

৩) মাংস প্রেমীদের তুলনায় ভেজিটেরিয়ানদের মধ্যে ডায়াবেটিসের সম্ভাবনা অনেক কম দেখা যায়। আবার যারা প্রক্রিয়াজাত মাংস বেশি খান, তাদের মধ্যে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেশি।

৪) ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন মাংসের মধ্যে দুই ধরণের শ্রেণিবিভাগ করেছিল।
তা হলো প্রক্রিয়াজাত মাংস এবং অন্যান্য মাংস। বেকন, সসেজ, সালামি প্রভৃতি প্রক্রিয়াজাত মাংস স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এর ফলে ক্যানসারও হতে পারে। আর রেড মিট খেলে ক্যানসার হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে।

৫) এছাড়া যারা মাংস খান তাদের মধ্যে গাট ব্যাকটেরিয়ায় আক্রান্তদের সংখ্যা অনেক বেশি।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন