খালি পেটে চা পান করলে কী হয়?

  

পিএনএস ডেস্ক: আপনি কি সকালে ঘুম থেকে উঠেই চা পান করেন? অনেকেই ঘুম থেকে উঠে চা পান করতে পছন্দ করেন। তবে জানেন কি, খালি পেটে চা পানের কিছু অপকারী দিক রয়েছে? সকালে ঘুম থেকে উঠে খালি পেটে চা পানের অপকারী দিকের কথা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

পেট ফাঁপা
খালি পেটে দুধ চা পানের পর অনেকেরই পেট ফাঁপার সমস্যা হয়। দুধের মধ্যে থাকা উচ্চ পরিমাণ ল্যাকটোজ খালি পেটে গিয়ে সমস্যা করে। এতে কোষ্ঠকাঠিন্য, গ্যাস ইত্যাদি হয়।

পানিস্বল্পতা তৈরি হয়
চা শরীরকে পানিস্বল্প করে দেয়। সকালে ঘুম থেকে ওঠার পর শরীর এমনিতেই পানিস্বল্প থাকে। ঘুম থেকে ওঠার পর চা পান করলে শরীর আরো পানিশূন্য হয়ে পড়ে এবং মাসেল ক্র্যাম্প শুরু হতে পারে।

বমি হতে পারে
রাতে ও সকালে পাকস্থলী খালি থাকে। সকালে ঘুম থেকে উঠেই চা পান করলে পাকস্থলীর বাইল জুসের কাজ প্রভাবিত হয়। এতে বমি হতে পারে।

উদ্বেগ
সকালে ঘুম থেকে উঠে খালি পেটে চা পান শরীরের বিভিন্ন সমস্যা করে। এটি উদ্বেগ ও ঘুম সম্পর্কিত সমস্যা বাড়ায়। যদি চা পান করতেই হয়, তাহলে সকালে নাশতা খাওয়ার পর চা পান করুন।

আয়রনের শোষণ ক্ষতিগ্রস্ত করে
গ্রিন টি আয়রনের শোষণের ক্ষমতা কমিয়ে দেয়। তাই যাঁরা রক্তস্বল্পতায় ভুগছেন, তাঁরা খালি পেটে চা পান করা থেকে বিরত থাকুন।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech