দুধ এবং কলা একসাথে খেলে যা হয়

  

পিএনএস ডেস্ক:দুধ এবং কলা দিয়ে মিল্ক শেক কার না পছন্দ বলুন? বিশেষ করে ছোট শিশুদের খুবই প্রিয় খাবার এটা। এছাড়া পুষ্টিকর উপাদান বলে দুধ এবং কলা অনেকেই একসঙ্গে খেয়ে থাকেন। কিন্তু দুধ এবং কলা একসঙ্গে খাওয়া মোটেই উচিত নয়। কারণ এই দুটি উপাদান একসাথে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

দুধে আছে প্রচুর প্রোটিন এবং ভিটামিন। এছাড়াও আছে রিবোফ্লাভিন, ক্যালসিয়াম, ভিটামিন বি-১২ এর মতো গুরুত্বপূর্ণ মিনারেল। আর কলায় আছে ভিটামিন বি-৬, ডায়েটারি ফাইবার, পটাশিয়াম এবং বায়োটিন। খুব দ্রুত হারানো এনার্জি ফিরিয়ে আনতে কলার বিকল্প নেই। বিশেষ করে ব্যায়ামের আগের এবং পরের খাবার হিসেবে কলা খুবই উপকারী। দুটিই যেহেতু উপকারী খাবার, সেহেতু একসাথে খেলে সমস্যা কোথায়? এমন প্রশ্ন জাগতেই পারে মনে।

দুধ এবং কলা একসাথে খেলে যা হয়
দুধ এবং কলা একসাথে খাওয়া আপাত দৃষ্টিতে পুষ্টিকর মনে হলেও আসলে তা নয়। কারণ দুটির পুষ্টি উপাদানের বৈচিত্রতার কারণে আমাদের শরীরে প্রবেশের পরে তা পুষ্টি গ্রহণে ব্যাঘাত ঘটাতে পারে। দুধ-কলা একসাথে খেলে হজমে ব্যাঘাত ঘটার সম্ভাবনা বৃদ্ধি পায়। এছাড়া একটি গবেষণায় দেখা গেছে, দুধ এবং কলা একসাথে খেলে সাইনাস কনজেশন এবং কফের সমস্যা বেড়ে যায়। কিছু কিছু ক্ষেত্রে বিষক্রিয়ায় শরীরে এলার্জি এবং র‍্যাশও হতে পারে।

তাহলে কীভাবে খেতে হবে?
দুধ এবং কলা একসাথে খেতে খুবই সুস্বাদু হলেও স্বাস্থ্যের কথা চিন্তা করে তা আলাদা খেতে হবে। দুধ খাওয়ার কমপক্ষে ২০ মিনিট পরে কলা খেতে হবে। অথবা দইয়ের সাথে কলা খেতে পারেন। এতে হজমে ব্যাঘাত ঘটার সম্ভাবনা থাকে না।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech