খালি পেটে কখনোই যা করতে নেই

  

পিএনএস ডেস্ক: কথায় বলে পেট শান্তি তো দুনিয়া ঠিক। কিন্তু পেট শান্তি হয় কিসে? উত্তর- পেট ভরা থাকলে। বিশেষজ্ঞরা বলছেন বেশকিছু বিষয় আছে যেগুলো পেট খালি থাকা অবস্থায় করা যাবে না। জেনে নেয়া যাক সে বিষয়গুলো সম্পর্কে-

১. খালি পেটে ব্যথা কমানোর ওষুধ খেতে নেই। অ্যাসপিরিন, প্যারাসিটামল বা অন্য কোনো অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ওষুধ খাবেন না এই সময়ে। এতে গ্যাস্ট্রিক ব্লিডিংসহ বিভিন্ন শারীরিক সমস্যা হতে পারে। খাবার খেতে না ইচ্ছা হলে দুধের সঙ্গে এইসব ওষুধ খেতে পারেন।

২. কফিও খেতে নেই খালি পেটে। এতে এসিড তৈরি হয়ে বুক জ্বালাপোড়াসহ গ্যাস্ট্রিক হতে পারে। চেষ্টা করবেন ভরা পেটে অথবা হালকা কোনো স্ন্যাকস খেয়ে কফি খাওয়ার জন্য।

৩. খালি পেটে মদ্যপানও করতে নেই। মদ্যপানে এমনিতেই ক্ষতি আর খালি পেটে মদ্যপান করলে কিডনি, লিভার আর হার্ট অনেক দ্রুত ক্ষতিগ্রস্ত হতে পারে। নিত্যদিনের সমস্যা হতে পারে অ্যাসিডিটিও।

৪. চুইংগাম খেলে ডাইজেস্টিভ অ্যাসিড তৈরি হয়। খালি পেটে এটি খেলে বেড়ে যায় গ্যাস্ট্রিকের সম্ভাবনা।

৫. খালি পেটে ঘুমাতেও যাওয়া যাবে না। পেট খালি থাকলে শরীরে গ্লুকোজ কমে যায়, এতে ঘুমে সমস্যা হয়। শোবার আগে গরম দুধ খাওয়া সবচেয়ে ভালো। তবে আরেকটা জিনিসও মনে রাখতে হবে। ঘুমাতে যাওয়ার আগে ভরপেট খাওয়া যাবে না।

৬. খালি পেটে কখনো ব্যায়াম করবেন না। অনেকে মনে করেন খালি পেটে ব্যায়াম করলে বেশি ক্যালরি বার্ন হয়। এই ধারণা ভুল। বরং এতে শরীরের শক্তি কমে যাওয়ায় আপনি ঠিকঠাকভাবে ব্যায়ামও করতে পারেন না।

৭. খালিপেটে ভিটামিন সি জাতীয় ফলের জুস খাবেন না। এতে থাকা সাইট্রিক এসিড পেটে গ্যাস তৈরি করে। তবে ফলের রস চিপে গরম পানি দিয়ে মিশিয়ে খাওয়া যেতে পারে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech