রক্ত বৃদ্ধিতে সহায়ক লালশাকের স্যুপ

  

পিএনএস ডেস্ক:লালশাকে প্রচুর আয়রন থাকায় তা রক্ত বৃদ্ধিতে সহায়ক এবং একইসঙ্গে এনার্জি বৃদ্ধি করে। তাই অসুস্থতাজনিত দুর্বলতা কাটাতে লালশাকের স্যুপের জুড়ি নেই। লালশাক খান না এমন কোন মানুষ খুঁজে পাওয়া প্রায় দুষ্কর। চিকিৎসকরা বলছেন, এই লাল শাক, শুধুই যে স্বাদে দারুণ তা নয়। বরং এর মধ্যে রয়েছে প্রচুর স্বাস্থ্য গুণও! ক্যালসিয়াম সমৃদ্ধ শাকের মধ্যে লালশাক অন্যতম। লালশাকে ক্যালসিয়ামের পরিমাণ অন্য শাকের তুলনায় অনেক বেশি।

উপকরণ:
– লালশাক ১ আঁটি

– ১টা কাঁচামরিচ

-২ চা চামচ সাদা ভিনেগার

– রসুন ২ কোয়া

– পেঁয়াজ অর্ধেক

– চিনি এক চিমটি

– লবণ পরিমাণ মত

– খোসা ছাড়ানো চিংড়ি ইচ্ছে হলে মেশাতে পারেন। না হলেও অসুবিধা নেই।

প্রণালী:
লালশাক ধুয়ে ছোট করে কেটে রাখুন। কড়াইতে অল্প তেলে পেঁয়াজ ও রসুন দিয়ে কিছুক্ষণ নাড়ুন। বাদামী হবার আগেই শাক দিয়ে দিন। শাক নরম হয়ে উঠলে সাদা ভিনিগারটুকু মিশিয়ে সঙ্গে সঙ্গে মাঝারি কাপের তিন কাপের মত পানি দিয়ে দিন।

শাক আরও নরম হয়ে গেলে ভালো করে ঘুটে নিন (ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করেও নিতে পারেন)। এবারে একটি পরিষ্কার নেটের জালিতে ছেকে নিন।

অন্য একটি পাত্রে অল্প তেল দিয়ে চিংড়ি, একটু লবণ ও কাঁচামরিচ দিয়ে ২/৩ মিনিট ভেজে নিন।এবার লাল রঙের স্যুপটা মিশিয়ে দিন। উথলে উঠলে চুলা বন্ধ করে দিন।

এবার একটি পরিষ্কার কাঁচের বাটিতে টকটকে লাল রঙের এই স্যুপ ঢেলে নিন। এক স্লাইস পাউরুটি খানিকটা বাটার দিয়ে সেঁকে একটি সুন্দর কোয়ার্টার প্লেটে দিন।


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech