বাড়িতে তৈরি করুন প্রাণ জুড়োনো ঠান্ডা শরবত

  03-04-2018 02:43PM

পিএনএস ডেস্ক : তীব্র গরমে বাইরে থেকে ঘরে ফিরে এক গ্লাস ঠাণ্ডা শরবত হলে সারাদিনের ক্লান্তি দূর হয়৷ প্রতিদিন একই শরবত খাবেন কেন? তাই রইল ঘরে বানানো শরবতের হরেক রেসিপি৷

কাঁচা আমের জুস
উপাদান: ২টি কাঁচা আম, ১ কাপ চিনি, বরফ কুঁচি ২ কাপ, জিরা গুঁড়া-১ চা চামচ, লবণ ও গোল মরিচ গুঁড়া সামান্য।

যেভাবে করবেন: প্রথমে আমগুলো ধুয়ে কুঁচি করে কেটে নিন। এবার আম কুঁচি, চিনি, লবণ, জিরা গুঁড়া, গোল মরিচ গুঁড়া এবং বরফ দিয়ে ব্লেন্ড করে নিন। তৈরি হয়ে গেল কাঁচা আমের জুস।

দই শরবত
যা লাগবে: পানি ৬ গ্লাস, মিষ্টি দই-৪ কাপ, গোলমরিচ গুঁড়া সামান্য, বিট লবণ ও লবণ স্বাদমতো, বরফ ও চিনি পছন্দমতো।

প্রণালী: দইয়ের সঙ্গে পানি, সব উপকরণ মিশিয়ে ব্লেন্ড করুন, ব্যস তৈরি। এবার স্বচ্ছ গ্লাসে বরফ কুঁচি দিয়ে পরিবেশন করুন দই শরবত।



তরমুজের জুস
বাড়িতে তরমুজের জুস তৈরির জন্য নিচের উপকরণ ব্যবহার করুন: তরমুজ – ২ কাপ, ১৫০ গ্রাম চিনি, লেবু-১টি, আদা কুঁচি- ১ চা চামচ, চাট মশলা- ১ চা চামচ, বরফ কুঁচি – ১কাপ

প্রস্তুত প্রণালী: তরমুজের চামড়া এবং বীজ ফেলে ছোট ছোট টুকরো করে নিন। ব্লেন্ডারে চিনি ও লেবুর রস দিয়ে আদা কুঁচি দিন। এবার ১২ সেকেন্ড ব্লেন্ড করে চাট মশলা ও বরফ কুঁচি দিয়ে পরিবেশন করুন।

চকলেট মিল্ক শেক
উপকরণ: ৪ কাপ ঠাণ্ডা দুধ, ২ টেবিল চামচ মিষ্টি কোকো চকলেট, ২ কাপ বরফ

চকলেট মিল্ক শেক তৈরির প্রণালী: ব্লেন্ডারে দুধ চকলেট ও বরফ
একসঙ্গে নিয়ে ৩০ সেকেন্ড ব্লেন্ড করুন। স্বচ্ছ গ্লাসে মিল্ক শেক নিয়ে চাইলে ওপরে ফ্রেশ ক্রিম দিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।

পাকা বেলের শরবত
উপকরণ: পাকা বেল ১টি, দই ১ কাপ, চিনি আধা কাপ, পানি ৪ গ্লাস, বরফ কুঁচি পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে বেল ফাটিয়ে বেলের ভেতরের অংশ বের করে বিচি ফেলে দিন। এবার ঠাণ্ডা পানি ও বেল ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। এবার ছেঁকে গ্লাসে ঢেলে দই ও চিনি মিশিয়ে বরফ কুঁচি দিয়ে পরিবেশন করুন।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন