বাবা-মা হতে চান, তাহলে...

  09-05-2018 06:17AM

পিএনএস ডেস্ক : আজকাল ঘর থেকে বের হলেই চারদিকে চোখে পড়ে ফাস্টফুড। অফিসে তো আছেই। ইচ্ছে না থাকলেন খেতে হচ্ছে। যেন কোন উপায়ই নেই। ফাস্টফুড ছাড়া দিন কাটে এটা তো কল্পনারই বাইরে।কিন্তু যারা এমন অভ্যাস কিংবা ভাবনা নিয়ে আছে, তাদের জন্য সতর্কবার্তা। নইলে সেই প্রভাব পড়বে আপনার সন্তানের উপর।

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইউরোপের প্রায় পাঁচ হাজার ৫৯৮জন গৃহবধূর ওপর সমীক্ষা চালিয়েছে অ্যাডিলেড ইউনিভার্সিটির রবিনসন রিসার্চ ইনস্টিটিউট। এদের মধ্যে বেশিরভাগ মহিলারই দৈনন্দিন ডায়েটে রয়েছে ফল, সবুজ শাকসবজি ও অন্যান্য খাবার।



বাচ্চার পরিকল্পনা করার পর যারা নিয়মিত এই ডায়েট অনুসরণ করেছেন, তাদের গর্ভধারণের জন্য খুব বেশিদিন অপেক্ষায় থাকতে হয়নি। সাধারণত দিনে বার তিনেক ফল খাওয়া চালিয়ে গেলেই ১৫ দিনের মধ্যে কনসিভ করতে পারবেন মহিলারা।

একইভাবে যারা ফাস্টফুডের বাইরে পৃথিবী নিয়ে ভাবতেই শেখেননি তাঁদের গর্ভধারণের সময়সীমা বেশ দীর্ঘ। সমীক্ষা শেষে দেখা গিয়েছে ৪৬৮ জোড়া দম্পতির বাবা-মা হওয়ার স্বপ্ন পূরণে একবছর লেগেছে। একইভাবে ৩৯ শতাংশ মহিলা মাত্র একমাসের মধ্যেই সন্তানসম্ভবা হয়েছেন। এরপরেই প্রত্যেকের ডায়েট চার্টের উপরে নজর দেওয়া হয়। যাঁরা কালেভদ্রে ফল খেয়েছেন, তাঁদের ক্ষেত্রে আট থেকে ১২ শতাংশ বেড়ে যায় সন্তানহীনতার সম্ভাবনা। অন্যদিকে যাঁরা সপ্তাহে বেশ কয়েকবার ফাস্টফুড খেয়ে থাকেন, তাঁদের ক্ষেত্রে তা বেড়ে ১৬ শতাংশ পর্যন্ত হতে পারে।

তাই ফ্যামিলি প্ল্যানিংয়ের কথা মাথায় এলেই ডায়েটে বদল আনুন। যখন তখন ফাস্টফুডের দিকে হাত বাড়াবেন না। বাড়ির খাবারের সঙ্গে প্রচুর পরিমাণে ফল খান। খাবারের তালিকায় রাখুন সবুজ শাকসবজি।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন