যে খাবারে ক্যান্সারের ঝুঁকি কমাবেন

  

পিএনএস ডেস্ক :মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ যেন চিরতরুণ। কিছুদিন আগেই ৯২ বছর বয়সে ফের নির্বাচিত হলেন। এ বয়সেও তিনি তরুণদের মতো কর্মতৎপরতা দেখিয়ে যাচ্ছেন। তার এ তরতাজা থাকার রহস্য কম ক্যালরির খাবার গ্রহণ বলেই মনে করেন অনেকে। মাহাথির নিজেও স্বীকার করেছিলেন যে তিনি কম ক্যালরির খাবার গ্রহণ করেন।

ক্যালরি দেহের জন্য প্রয়োজনীয়। তবে তার একটি নির্দিষ্ট মাত্রা রয়েছে। বাড়তি ক্যালরি দেহের জন্য মোটেই ভালো নয়। সম্প্রতি গবেষকরাও বিষয়টির প্রমাণ পেয়েছেন।

গবেষকরা বলছেন, কম ক্যালরির খাবারের কারণে দেহের বিপাক প্রক্রিয়া ধীর হয়ে যায়। এতে দীর্ঘ জীবনলাভ সহজ হয়।

সম্প্রতি গবেষকরা বলেন, দুই বছর যাবত ১৫ শতাংশ ক্যালরি কম গ্রহণ করলে মানুষের বুড়িয়ে যাওয়া ও বিপাক প্রক্রিয়া ধীর হয়ে যায়। এছাড়া বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে যেসব রোগ আক্রমণ করে সেগুলোও কমে যায়। আমরা প্রতিবার শরীরের এনার্জি চাহিদা মেটানোর জন্য ক্যালরি গ্রহণ করতে দেহে ‘ফ্রি অক্সিজেন রেডিক্যালস’ তৈরি হয়। এটি নানাভাবে শেষ পর্যন্ত দেহের কোষ ও অঙ্গগুলোকে ক্ষয় করে। আর এতেই মানুষের আয়ু শেষ হতে থাকে।

গবেষকরা বলছেন, এ প্রক্রিয়ায় ক্রমে মানুষ বুড়িয়ে যায় এবং অ্যালঝেইমার্স ও পার্কিনসন রোগের আশঙ্কা বাড়ায়। এছাড়া এভাবেই ক্যান্সার, ডায়াবেটিস ও অন্যান্য রোগের ঝুঁকি বাড়ে।

কম করে ক্যালরি গ্রহণ করলে দেহের বিপাক ক্রিয়া প্রায় ১০ শতাংশ কমে যায়। আর এতেই দেহের ‘অক্সিডেটিভ স্ট্রেস’ কমে যায়। ফলে দেহের কোষগুলোর ক্ষতি কম হয় এবং দীর্ঘদিন মানুষের ভালো থাকার সম্ভাবনা বেড়ে যায়।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech