‌‘হেপাটাইটিসে ধুঁকছে দেশের কোটি মানুষ’

  27-07-2018 04:29PM

পিএনএস ডেস্ক : বাংলাদেশে প্রায় এক কোটি মানুষ ‘হেপাটাইটিস বি’ বা ‘হেপাটাইটিস সি’ ভাইরাসে আক্রান্ত। যাদের মধ্যে তরুণ ও যুবকের সংখ্যাই বেশি। দেশে প্রতি ৫০০ জনে একজন ‘হেপাটাইটিস সি’ ভাইরাসে আক্রান্ত। বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সিরডাপ মিলনায়তনে হেপাটোলজি সোসাইটি আয়োজিত এক সেমিনারে এসব তথ্য তুলে ধরা হয়।

আগামীকাল শনিবার বিশ্বজুড়ে পালন করা হবে বিশ্ব হেপাটাইটিস দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য—‘হেপাটাইটিস নির্মূল করা’। অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বে ৩২৫ মিলিয়ন মানুষ হেপাটাইটিসে আক্রান্ত, যাদের ৯০ শতাংশই জানে না তাদের হেপাটাইটিস আছে।

গতকাল ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. মো. নজরুল ইসলাম। বাংলাদেশ হেপাটোলজি সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মবিন খানের সভাপতিত্বে বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. এম এ ফয়েজ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. নুরুদ্দীন আহমদ, অধ্যাপক ডা. আবু সাঈদ, ডা. মোতাহার হোসাইন, ডা. মো. শাহিনুল আলম, ডা. গোলাম আজম, ডা. গোলাম মোস্তফা, ডা. মোড়ল নজরুল ইসলাম প্রমুখ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের সহযোগী অধ্যাপক ও হেপাটোলজি সোসাইটির সাধারন সম্পাদক ডা. মো. শাহিনুল আলম।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে ৮৫ লাখেরও বেশি মানুষ ‘হেপাটাইটিস বি’ ভাইরাসে আক্রান্ত, যাদের মধ্যে প্রায় ৫৭ লাখ পুরুষ এবং ২৮ লাখ নারী। এর মধ্যে ১৮ থেকে ৩০ বছর বয়সী আক্রান্ত তরুণ-তরুণীর সংখ্যা প্রায় ২৫ লাখ। সন্তানদানে সক্ষম নারীর সংখ্যা (১৮ থেকে ৪৫ বছর) ১৮ লাখ। আর আক্রান্ত শিশু-কিশোরের সংখ্যা প্রায় ১৫ লাখ। সেমিনারে উপস্থাপিত তথ্যে আরো বলা হয়, দেশে নারীদের (২৩.৯ শতাংশ) চেয়ে পুরুষদের (৭৬.১ শতাংশ) আক্রান্ত হওয়ার হার বেশি। আবার ১৮ থেকে ২৯ বছর বয়সের মধ্যে ‘হেপাটাইটিস বি’ ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রকোপ বেশি।

আরেক তথ্যে জানানো হয়, বাংলাদেশে একিউট হেপাটাইটিসে (প্রচলিত জন্ডিসের) আক্রান্তদের মধ্যে ৪৩ শতাংশ হেপাটাইটিস ‘ই’ ভাইরাসে, ১৫ শতাংশ ক্ষেত্রে ‘বি’ ভাইরাস, ৮ শতাংশ ক্ষেত্রে ‘এ’ ভাইরাসে আক্রান্ত হচ্ছে। এ ছাড়া লিভার সিরোসিসের জন্য ‘হেপাটাইটিস বি’ ভাইরাস ৬০ শতাংশ, ‘সি’ ভাইরাস ৩০ শতাংশ দায়ী। লিভার ক্যান্সারের জন্য ‘হেপাটাইটিস বি’ ভাইরাস ৬৫ শতাংশ এবং ‘সি’ ভাইরাস ১৭ শতাংশ ক্ষেত্রে দায়ী। হেপাটাইটিস ‘ই’ এবং ‘এ’ ভাইরাস পানিবাহিত রোগ আর হেপাটাইটিস ‘সি’ ভাইরাস রক্তবাহিত রোগ।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন