টাক পড়া রোধে ৩ খাবার

  



পিএনএস ডেস্ক: চুল পড়তে পড়তে একটি সময় শুরু হয় টাক পড়া। আর এই টাক পড়া রোধে অনেকেই নানা ধরণের ওষুধ ব্যবহার করে থাকেন। কিন্তু তাতে উপকার মেলে না তেমন। তাই চুল পড়া কমাতে বেছে নিন প্রাকৃতিক উপায়। খাদ্য তালিকায় পরিমিত পরিমাণে রাখুন কিছু স্বাস্থ্যকর খাবার, যে খাবারগুলো আপনার চুল পড়ার মূল সমস্যাটি দূর করবে। এমন তিনটি খাবার রয়েছে যা আপনার চুল পড়া কমিয়ে টাকের হাত থেকে মুক্তি দেবে।

রোগপ্রতিরোধ ক্ষমতা উন্নত করা থেকে শুরু করে আমাদের চুল ও ত্বকের যত্নে গাজরের তুলনা নেই। গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন এবং ভিটামিন এ। ভিটামিন এ চুলের গোঁড়ায় এক ধরণের প্রাকৃতিক তেল উৎপন্ন করে যা চুলকে উজ্জ্বল, চকচকে করে। বেটা ক্যারোটিন চুলের গোড়া মজবুত করে। সুতরাং, প্রতিদিন খাদ্য তালিকায় গাজর রাখলে চুল পড়া অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে।

মাছ খেতে একদমই পছন্দ করেন না? এটিও হতে পারে আপনার চুল পড়ার কারণ। বিশেষ করে সামুদ্রিক মাছ চুল পড়া রোধের সবচেয়ে কার্যকর খাদ্য। যেসব মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, সেসব মাছ রাখুন খাদ্যতালিকায়। সপ্তাহে মাত্র ৩-৪ দিন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খান। চুল পড়া অনেক কমে যাবে।

পাতা জাতীয় শাক-সবজি যেমন- পালং শাক, বাঁধাকপি, ব্রকলি ইত্যাদি যা ভিটামিন, মিনারেলস (খনিজ) এবং অ্যান্টিঅক্সিডেন্টের সবচেয়ে ভালো উৎস, এগুলো প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন। এসব সবুজ শাক-সবজি চুলের গোড়া মজবুত করতে সহায়তা করে। প্রতিদিন পরিমিত পরিমাণে সবুজ শাক-সবজি রাখুন খাদ্য তালিকায়। এতে করে চুলের গোড়া মজবুত হবে, চুল হবে ঝলমলে। চুল পড়ার মাত্রা নিজে থেকেই অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech