কীভাবে বুঝবেন শরীরে পানির ঘাটতি হয়েছে?

  27-08-2018 01:20PM

পিএনএস ডেস্ক : শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই।শরীরে আর্দ্রতা বজায় রাখতে নিয়মিত পানি পান করা উচিত। যদি কেউ ঘণ্টার পর ঘণ্টা পানি পান থেকে বিরত থাকেন বা পর্যাপ্ত পানি পান না করেন তাহলে শরীরে তার কিছু উপসর্গ দেখা দেয়।

১. যদি মাথার পেছনে বা সামনে ব্যথা দেখা দেয় তাহলে এটা দুশ্চিন্তার কারণে হতে পারে। আবার পর্যাপ্ত পানি পান না করলেও এই ধরনের ব্যথা হয়। যদি মাথায় হঠাৎ হঠাৎ চক্কর দেয় তাহলেও বুঝতে হবে আপনার শরীরে তরলের ঘাটতি হয়েছে। এই সময় বেশি পরিমাণে পানি পান করা উচিত। তা না হলে মস্তিষ্কও ঠিকমতো কাজ করতে পারবে না।

২. যদি শরীরে পর্যাপ্ত পানির ঘাটতি হয় তাহলে চমড়া শুস্ক হতে শুরু করে। চামড়া যেহেতু শরীরের সবচেয়ে বড় অঙ্গ এ কারণে এটি আর্দ্রতাময় থাকা দরকার। এজন্য দিনে অন্তত ৮ গ্লাস পানি পান করা উচিত। শুষ্ক ত্বকই জানিয়ে দেয় আপনার শরীরে পানির ঘাটতি আছে কি-না।

৩. যদি মুখ শুষ্ক থাকে তাহলে বুঝবেন আপনার শরীরে পর্যাপ্ত তরল যাচ্ছে না। প্রয়োজন অনুযায়ী পানি না পেলে মুখের লালাগ্রন্থি মুখ ভেজা রাখতে পারে না। এতে ব্যাকটেরিয়া ঢুকে নিঃশ্বাসে খারাপ গন্ধ তৈরি করে। তখন কথা বলার সময়ও বাজে গন্ধ বের হয় মুখ থেকে। পর্যাপ্ত পানি পান আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

৪. ঠিক মতো পানি না পান করলে মাংসপেশীও দুর্বল হয়ে পড়ে। এ কারণে বিশেষজ্ঞরা শক্তিশালী মাংসপেশীর জন্য পর্যাপ্ত পানি পানের পরামর্শ দেন।

৫. যদি কারও বমি বা ডায়রিয়া হয় তাহলে এরপরই কোষ্টকাঠিন্যের সম্ভাবনা দেখা দেয়। কারণ ডায়রিয়া বা বমির কারণে শরীর থেকে যে পানি বের হয়ে যায় তা পূরণের জন্য প্রচুর পরিমাণে পানি পান করা উচিত। তা না হলে শরীরে পানিশূন্যতা দেখা দেবে, কোষ্টকাঠিন্যেরও ঝুঁকি বাড়বে।।

৬. কোনও কারণে যদি আপনি এক সপ্তাহের বেশি অসুস্থ থাকেন তাহলে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। এই সময় সুস্থতা বজায় রাখতে পর্যাপ্ত পানি পান করা উচিত। পাশাপাশি ভিটামিন ও খনিজ সমৃদ্ধ খাবারও খাওয়া উচিত।

পানি জীবনের জন্য অপরিহার্য। পর্যাপ্ত পানি পানে শরীর থেকে টক্সিন বের হয়ে আমাদের সুস্থ থাকতে সাহায্য করে। সূত্র : হেলদিবিল্ডার্জড

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন