গরমে খান ঠাণ্ডা ফালুদা

  06-09-2018 04:27PM

পিএনএস ডেস্ক :বাইরে বের হলেই তীব্র গরম। এসময় দরকার খাওয়া-দাওয়া, চলাফেরা সব কিছুর সচেতনতা। তাই চলতি ডায়েটে ভাজাপোড়া বর্জন করে রাখতে হবে ঠাণ্ডা জাতীয় খাবার। তীব্র গরমে ফালুদা খেতে কে না পছন্দ করবে ?

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ঠাণ্ডা ঠাণ্ডা ফালুদা।

যা যা লাগবে
সাবু দানা- ১/২ কাপ, ঘন দুধ- ১ গ্লাস, কনডেন্স মিল্ক- আধা কাপ, চিনি- পরিমাণমতো, সিদ্ধ করা নুডলস- ১ কাপ, পেস্তা বাদাম কুঁচি, কাজু বাদাম- ১ টেবিল চামচ, স্ট্রবেরি, আম ও কলা কিউব করে কাটা- ২ টেবিল চামচ, আপেল, আঙুর কুঁচি- ১ চা চামচ।

দুই কালার/ফ্লেভারের আইস ক্রিম- পরিমাণমতো, বরফ কুঁচি- পরিমাণমতো, জেলো জমানো ২ রকম (প্যাকেটের নির্দেশমতো), রুহুআফজা- পরিমাণমতো, মাওয়া গুঁড়া- পরিমাণমতো (গুঁড়া দুধ ২ টেবিল চামচ, গুঁড়া চিনি ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, গোলাপজল আধা চা চামচ সব একসঙ্গে মিশিয়ে ঘরে মাওয়া বানাতে পারেন)।

যেভাবে করবেন
প্রথমে পানি দিয়ে সাবু দানা সিদ্ধ করে নিন। ঘন দুধ, কনডেন্স মিল্ক ও চিনি একসঙ্গে জ্বাল দিয়ে ঘন করে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। তারপর একটি সার্ভিস বাটি বা গ্লাসে পর্যায়ক্রমে প্রথমে সিদ্ধ সাবু দানা ও নুডলস এর পর ঘন দুধ দিন।

এবার দুই ফ্লেভারের আইসক্রিম, বাদাম কুঁচি, আবার ঘন দুধ, নুডলস, ফলের টুকরো, মাওয়া কুঁচি এবং সবশেষে ঘন দুধ, জেলো, রুহুআফজা ও বরফ কুঁচি দিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন