বেদানার পুষ্টিগুণ

  10-10-2018 11:14PM



পিএনএস ডেস্ক: বেদানা দেখতে যেমন সুন্দর পুষ্টিগুণেও তেমন সেরা। রোগীর খাবারে যেসব ফল রাখা হয়, তার মধ্যে বেদানার নাম থাকবেই। এর রয়েছে আরো অনেক নাম। বেদানা, আনার, ডালিম- যে নামেই ডাকা হোক না কেন এর গুণ কিন্তু একই। টসটসে দানার এই ফলটির কিছু গুণ সম্পর্কে জেনে নেয়া যাক-

বেদানার অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি টিউমার গুণাবলী আমাদের শরীরকে ভিতর থেকে আরও শক্তিশালী করে তুলতে সাহায্য করে। এর মধ্যে প্রচুর ভিটামিন এ, সি, ই ও ফলিক অ্যাসিড আছে, সে কারণেই গর্ভবতী মহিলাদেরও বেদানা খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

গ্রিন টি বা রেড ওয়াইনে যতটা অ্যান্টিঅক্সিড্যান্ট আছে, তার প্রায় তিন গুণ মেলে বেদানায়। তা আমাদের ফ্রি রাডিক্যালসের হাত থেকে সুরক্ষিত রাখে, ঠেকিয়ে রাখে জরার আক্রমণ।

যারা রিউম্যাটয়েড আর্থারাইটিস বা অস্টিওআর্থারাইটিসের মতো সমস্যায় ভুগছেন, তাদের ইমিউনিটি বাড়ানোটা খুব প্রয়োজন। সেক্ষেত্রেও সাহায্য করতে পারে ভিটামিন সি সমৃদ্ধ বেদানা। এর ফাইবার আমাদের হজমশক্তিকে উন্নত করে। বলা হয়, আমাদের প্রতিদিন যতটা ফাইবার প্রয়োজন, তার ৪৫ শতাংশই পাওয়া যায় একটিমাত্র বেদানা থেকে।

মুখগহ্বরের স্বাস্থ্য ভালো রাখতে আপনি যত দামী মাউথওয়াশ ব্যবহার করুন না কেন, বেদানার রস তার চেয়ে অনেক বেশি কার্যকর। তাই দাঁতের স্বাস্থ্য ভালো রাখার জন্য নিয়ম করে বেদানা খান।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন