ওজন কমাবে বেদানার রস!

  

পিএনএস ডেস্ক : ডায়েটের একটা অপরিহার্য ও স্বাস্থ্যকর উপাদান হল বেদানা। প্রচলিত যে হাতুড়ে চিকিৎসাব্যবস্থা সেখানে বিভিন্ন রোগের উপশমে বেদানার ব্যবহার দেখা যায়। কারণ এতে অ্যান্টি ভাইরাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে ভরপুর। এর মধ্যে থাকা পলিফেনল আর্টারির সঙ্কোচন প্রসারণকে ভাল রাখে এবং খারাপ কোলেস্টেরলকেও দূরে রাখে। বেদানায় থাকা অ্যান্টি অক্সিডেন্টস ফ্ল্যাভোনয়েড শরীরের হাড়ের জন্য খুবই ভাল। যে কোন ইনফ্লামেশনও কমাতে সাহায্য করে। চকচকে ত্বক আর ঝলমলে চুল পেতে হলেও রোজকার খাদ্যতালিকায় রাখুন বেদানা।

প্রতিদিন এক গ্লাস করে বেদানার রস পান করলে পুরুষদের ক্ষেত্রে প্রস্টেট স্পেসিফিক অ্যান্টিজেন কম থাকে। দাঁতের স্বাস্থ্য ভাল থাকে।

এক গ্লাস বেদানার রসেই কী ভাবে কমাবেন ওজন? দেখে নিন।

বিশেষজ্ঞদের মতে, ‘বেদানায় প্রচুর অ্যান্টি অক্সিডেন্টস, পলিফেনল, এবং লিনোলেনিক অ্যাসিড থাকে। এ সবই আপনাকে ফ্যাট ঝরিয়ে হজমশক্তিকে সুষম করে এবং পরোক্ষে ওজন কমাতে সাহায্য করে। বেদানার রসে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। ফলে চট করে ক্ষিদে পায় না। চিনি দেওয়া স্ন্যাকসের ভাল বিকল্প এটি। অতিরিক্ত চিনি আমাদের শরীরে ফ্যাট হিসাবে জমা হতে থাকে।’

বেদানার রসে ক্যালোরি কম, এটি একটি স্বাস্থ্যকর অথচ চিনিবিহীন মিষ্টি খাবার। প্যাকেটজাত বেদানার রস কিনলে একবার দেখে নিন তাতে অতিরিক্ত চিনি নেই তো! সবথেকে ভাল যদি বাড়িতেই তৈরি করে নিতে পারেন এক গ্লাস বেদানার রস।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech