জটিল চর্মরোগ সোরিয়াসিসকে অবহেলা নয়

  30-10-2018 12:54AM


পিএনএস ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেছেন, বাংলাদেশে চর্মরোগে আক্রান্ত রোগীদের মধ্যে ৭ শতাংশ সোরিয়াসিসে আক্রান্ত। সোরিয়াসিস একটি জটিল চর্মরোগ। এতে শুধু ত্বকই আক্রান্ত হয় না, শরীরের অস্থির বিভিন্ন জয়েন্টও আক্রান্ত হয়। সোরিয়াসিসের ভুল চিকিৎসা হলে এই রোগ সমস্ত শরীরে ছড়িয়ে পড়তে পারে। তাই সোরিয়াসিসের সঠিক, বৈজ্ঞানিক আধুনিক চিকিৎসা নিশ্চিত করা জরুরি।

তিনি বলেন, সঠিক চিকিৎসার মাধ্যমে সোরিয়াসিসে আক্রান্ত রোগীদের কর্মক্ষম, সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে নেয়া সম্ভব। তাই সোরিয়াসিসকে অবহেলা না করে দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শসহ চিকিৎসাসেবা নিন।

বিশ্ব সোরিয়াসিস দিবস উপলক্ষে সোমবার বিএসএমএমইউয়ের চর্ম ও যৌনরোগ বিভাগের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সভায় উপস্থিত ছিলেন বিএসএমএমইউয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, বাংলাদেশ ডার্মাটোলজিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম প্রমুখ।

এবার দিবসটির প্রতিপাদ্য হলো 'সোরিয়াসিসকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে চিকিৎসা করুন।'
এদিকে একই দিন বিশ্ব স্ট্রোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের উদ্যোগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রার শুভ উদ্বোধন করেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) ও ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার। শোভাযাত্রার আগে এক সমাবেশে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবু নাসার রিজভী।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন