শীতে ব্যায়াম হোক প্রতিদিন

  

পিএনএস ডেস্ক : প্রতিদিন একটু একটু করে শীত বাড়ছে। সকালের ঠাণ্ডা পরিবেশে ঘুমানোর মজাই যেন আলাদা। এই সুন্দর আবহাওয়ায় আলস্য এসে ভর করে বলে আমাদের ব্যায়ামের অভ্যাসটাও যেন একটু ঝিমিয়ে পড়ে। কিন্তু এই মিষ্টি রোদেও ব্যায়াম করা আমাদের সর্বাঙ্গীন সুস্থতা এনে দিতে পারে। তাই শীতের শুরুতে ব্যায়াম কেন জরুরি, তা নিয়ে থাকছে আজকের আলোচনা-

শ্বাসতন্ত্র

নিয়মিত ব্যায়ামের ফলে আমাদের দেহে সাধারণ সময়ের চেয়ে ১৫ গুণ বেশি অক্সিজেনের প্রয়োজন হয়। আর এসময় আমাদের শ্বাসপ্রশ্বাস দ্রুত হতে থাকে। শ্বাসপ্রশ্বাসের এই হার আপনার শ্বাসতন্ত্রের পেশী সর্বোচ্চ গতিতে না পৌঁছানো পর্যন্ত বাড়তেই থাকে। আর যত বেশি আপনার দেহে অক্সিজেনের ব্যবহার হবে আপনি তত বেশি সুস্থ্য থাকবেন। তাই ব্যায়ামের তো কোনো বিকল্পই নেই।

হৃদপিণ্ড

ব্যায়ামের কারণে দেহে রক্তের সঞ্চালন দ্রুত হয় যার ফলে আমাদের হার্টবিট বা হার্টরেট বেড়ে যায়। নিয়মিত ব্যায়াম করা হলে আমাদের হৃদপিণ্ড আরও সক্রিয় হয়। ফলে হৃদরোগ হওয়ার ঝুঁকি কমে যায়। তাছাড়া এর ফলে নতুন দেহকোষও তৈরি হয়ে থাকে।

মস্তিষ্ক

ব্যায়ামের ফলে মস্তিস্কে পর্যাপ্ত অক্সিজেন ও রক্ত সঞ্চালনের কারণে মস্তিষ্ক সচল থাকে। আর গতিশীলতার ফলে যেকোনো ব্লকেজের সমস্যাও হয়না। ব্যায়াম করার সময় মনোযোগ বৃদ্ধি পায়। পরবর্তীতে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পায়।

আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতাও বৃদ্ধি পায়। নিয়মিত ব্যায়ামের ফলে মস্তিষ্কের যে ওয়ার্ক প্যাটার্ন সেটার সঙ্গে সে অভ্যস্থ হয়ে যায়। এই অভ্যাসের কারণে মস্তিস্তের ক্ষমতা পূর্বের তুলনায় বৃদ্ধি পায়। স্মৃতিশক্তি লোপ, স্ট্রোক, এমনকি বয়সের সঙ্গে হওয়া মস্তিষ্কের ক্ষয় প্রতিরোধ ক্ষমতাও বেড়ে যায়।

একটা কথা সবসময় মনে রাখতে হবে যে, মস্তিষ্ক ভালো থাকলেই আমরা ভালো থাকবো। মস্তিষ্ক সুস্থ থাকলে আমাদের শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গও কর্মক্ষম থাকে। ব্যায়ামের ফলে মস্তিষ্কের যে বিভিন্ন কেমিক্যাল ক্ষরণ হয় তাতে আমাদের বিষণ্ণতা দূর হয়। এতে মন-মানসিকতাও ভালো থাকে।

প্রতিদিন ব্যায়ামের ফলাফল রাতারাতি চোখে না পড়লেও শরীরের অভ্যন্তরে ব্যায়াম প্রভাব বিস্তার করে থাকে। তাই তাৎক্ষণিক ফলাফলের আশায় নয়। বরং সুস্থ্য জীবন গড়তে ও সবসময় সক্রিয় ও উদ্যমের সাথে কাজ করতে নিয়মিত ব্যায়াম করুন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech