ত্বক ভালো থাকতে ঘুমের আগে....

  

পিএনএস ডেস্ক: সারাদিনের ক্লান্তি কাটিয়ে ফের তরতাজা হতে আমরা ঘুমিয়ে বিশ্রাম নেই। আমাদের ত্বকও এই ঘুমের সময়টাই কাজে লাগায় তার সতেজভাব ফিরিয়ে আনতে। কাজেই ঘুমের সাত আট ঘণ্টা সময়ে আপনি যদি কিছু বাড়তি পুষ্টি পৌঁছে দিতে পারেন ত্বকে, তা হলে তো কথাই নেই! কীভাবে এই বাড়তি পুষ্টির সাহায্যে সারা রাত ঘুমের পর আরও উজ্জ্বল আর সুন্দর হয়ে জেগে ওঠা যায়, রইল তারই কিছু সহজ উপায়-

কাত হয়ে ঘুমের কারণে আমাদের মুখ বালিশে ঘষা খায়, যার ফলে মুখে অসংখ্য সূক্ষ্ম রেখা দেখা দিতে পারে। মুখে অ্যান্টি এজিং ক্রিম মেখে ঘুমালেও এর পুরোপুরি সমাধান পাওয়া সম্ভব নয়। শোওয়ার সময় মুখে স্লিপ মাস্ক পরে ঘুমালে ঘর্ষণজনিত বলিরেখা অনেকটাই কমে যাবে।

পা ফাটার সমস্যা থাকলে রোজ রাতে সুতির মোজা পরে শুতে যান। প্রথমে পর্যাপ্ত পেট্রোলিয়াম জেলি বা ফুট ক্রিম পায়ে আর গোড়ালিতে ভালোভাবে মেখে নিন, তারপর গলিয়ে নিন সুতির মোজা। পা তুলতুলে নরম থাকবে।

শুতে যাওয়ার আগে ঠোঁট এক্সফোলিয়েট করে মৃত কোষ তুলে ফেলুন, তারপর আমন্ড অয়েল লাগান। সপ্তাহে তিনদিন এক্সফোলিয়েট করলেই হবে, আমন্ড অয়েলটা রোজ লাগাবেন।

হাত-পা, বিশেষ করে নখের যত্ন নিতেই হবে। শুতে যাওয়ার আগে নখ, নখের কিউটিকল আর চারপাশের চামড়ায় খানিকটা পছন্দের এসেনশিয়াল অয়েল মেখে নিন। নখ শক্তপোক্ত ও ঝকঝকে থাকবে।

সুদীর্ঘ ঘন চোখের পাতা স্বাভাবিক সৌন্দর্য বাড়িয়ে দেয় কয়েকগুণ। পরিষ্কার একটা মাস্কারার টিউবে ক্যাস্টর অয়েল ভরে নিন। মাস্কারা ব্রাশ সেই তেলে ডুবিয়ে চোখের পলকে মেখে নিন রোজ রাতে আর দেখুন কীভাবে ঘন কালো হয়ে ওঠে চোখের পাতা।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech