যে পানীয় ডায়াবেটিস ও মেদ দূরে করে

  06-12-2018 11:48PM

পিএনএস ডেস্ক: ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা যেভাবে বেড়ে চলেছে তাতে এ নিয়ে ভয়ে থাকাটাই স্বাভাবিক। এর পাশাপাশি মেদ নিয়ে দুশ্চিন্তাও রয়েছে অনেকের। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী নিয়মিত শরীরচর্চা বা ওষুধ গ্রহণ করেই থাকেন অনেকে। তবুও সামান্য বেখেয়ালেই দেখা দিতে পারে ডায়াবেটিস, বাড়তে পারে মেদ।

পুষ্টিবিদ ও চিকিৎসকদের মতে, ওষুধের পাশাপাশি কিছু পথ্যও যদি রাখতে পারেন নিত্য খাদ্যতালিকায়, তা হলে অসুখকে নিয়ন্ত্রণে তো রাখা যায়ই, সেইসঙ্গে এসব অসুখ থেকে দূরে থাকা যায় সহজেই।

পুষ্টিবিদদের মতে, ডায়াবেটিস ও মেদ দূরে রাখতে জিরার জুড়ি নেই। জিরায় অ্যান্টিইনফ্ল্যামেটরি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা মেদ ঝরাতে কাজে তো লাগেই, সঙ্গে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। পরিপাকতন্ত্রকে পরিষ্কার রাখা, বমি ভাব দূরে রাখা ও কোষ্ঠকাঠিন্য দূর করতেও চটজলদি সমাধান এই জিরা।

ডায়াবেটিস আক্রান্তদের ক্ষেত্রে জিরা ভেজানো পানি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। রক্তের ক্ষতিকারক শর্করা ট্রাইগ্লিসারাইড ও কোলেস্টেরলের মাত্রা কমিয়ে ফেলতে সক্ষম জিরা। জিরা ভেজানো পানি যদি কেউ খালি পেটে খেতে পারেন, তবে মেদ কমার সঙ্গে ডায়াবিটিসও কমে।

জিরায় থাকা অ্যান্টিইনফ্ল্যামেটরি অ্যান্টিঅক্সিডেন্ট ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রিত রাখে। ওষুধ খাওয়ার সঙ্গে শরীরচর্চা যেমন প্রয়োজন, তেমনই এসব পথ্যও গুরুত্বপূর্ণ।

যেভাবে খাবেন: রাতে ঘুমাতে যাওয়ার আগে একটি পাত্রে বা গ্লাসে পানি নিয়ে তাতে কয়েকটি জিরার দানা ফেলে চাপা দিয়ে রেখে দিন। পরেরদিন সকালে সেই পানি ছেঁকে তা ফুটিয়ে খান। খালি পেটে প্রতিদিন এই পানি খাওয়ার অভ্যাস করুন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন