জেনে নিন কাঁচা টমেটোর যত গুণ

  24-12-2018 02:52PM

পিএনএস ডেস্ক : কাঁচা বা সবুজ টমেটো দেখতে লাল বা পাকা টমেটোর মতো আকর্ষনীয় না হলেও দুটিরই পুষ্টি গুণ প্রায় একই। শীতে এমনিতেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এ কারণে এই সময় সুস্থ থাকতে নিয়মিত টমেটো খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কাঁচা টমেটো রান্না কিংবা সালাদ করে খেতে পারেন। কাঁচা টমেটোতে যেসব উপকারিতা পাওয়া যাবে-

১. কাঁচা টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বিটা ক্যারোটিন পাওয়া যায় যা চোখ ভালো রাখতে সাহায্য করে। এছাড়া বিটা ক্যারোটিন ক্যান্সার, বয়সজনিত দৃষ্টিশক্তি ক্ষয় রোধ করতে দারুন কার্যকরী।

২. কাঁচা টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। একটি মাঝারি মানের টমেটোতে ২৯ মিলিগ্রাম অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা দিনের চাহিদার ৪৮ শতাংশ পূরণ করে। এছাড়া এতে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে হৃদরোগজনিত জটিলতা কমায়।

৩. টমেটোতে ৯৪ শতাংশ পানি থাকে। এ কারণে এটি শীতের দিন শরীরের আর্দ্রতা পূরণ করতে সাহায্য করে। এছাড়া পানিসমৃদ্ধ খাবারগুলি কোষ্টকাঠিন্য কমায়। সেই সঙ্গে খাবারের রুচি বাড়ায় এবং ওজন নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

৪. কাঁচা টমেটোতে পর্যাপ্ত ভিটামিন কে পাওয়া যায়। এই ভিটামিন শরীরে রক্ত জমাট বাঁধা রোধ করার পাশাপাশি হাড়ের সুরক্ষা করে। সূত্র : হেলদিইটিং

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন