চোখ ভালো রাখার ৪টি ব্যায়াম

  25-01-2019 06:09PM

পিএনএস ডেস্ক : আমাদের পঞ্চ ইন্দ্রিয়র অন্যতম ইন্দ্রিয় হল চোখ। অথচ, বেশির ভাগ ক্ষেত্রেই এই চোখের যথাযথ যত্ন নিতে আমরা ভুলে যাই। চোখের নানা খুঁটিনাটি সমস্যাকে আমরা বেশিরভাগ ক্ষেত্রেই তেমন গুরুত্ব দিই না। বর্তমানে কাজের পরিবর্তিত ধরন, বাড়তে থাকা দূষণ, পরিবেশগত পরিবর্তন এ রকম আরও নানা কারণে চোখে বিভিন্ন রকমের সমস্যা দেখা দেয়।

দিনের বেশ খানিকটা সময় টিভি, কম্পিউটার বা মোবাইলফোন ব্যবহারের পর চোখের কোণে হালকা চিনচিনে ব্যথা অনুভূত হয়। এছাড়াও চোখ চুলকানো, চোখ ব্যথা হওয়া, চোখের ক্লান্তিবোধ এবং আরও নানা ধরণের ছোটোখাটো সমস্যায় আমরা কম-বেশি অনেকেই ভুগে থাকেন। তবে চোখের এই সব সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া সম্ভব। চোখ এবং দৃষ্টিশক্তির সুস্থতা নিশ্চিত করতে পারে ৪টি সহজ ব্যায়াম। চলুন আজ শিখে নেওয়া যাক চোখের সুস্থতার জন্য অত্যন্ত কার্যকর ৪টি সহজ ব্যায়াম।

১) ঘন ঘন চোখের পলক ফেলা
সাধারণত প্রতি ৩-৪ সেকেন্ড পর পর চোখের পাতা (পলক) ফেলা চোখের ছোটোখাটো সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে যখন আমরা এক টানা কম্পিউটার বা টিভির দিকে তাকিয়ে থাকি তখন ঘন ঘন চোখের পাতা ফেলা অত্যন্ত জরুরি। এছাড়াও টানা ১ মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলা, একটি ব্যায়ামের মতো কাজ করে। এতে চোখ পর্যাপ্ত বিশ্রাম পায় আর দৃষ্টিশক্তিও ভালো থাকে।

২) হাতের তালুর ব্যবহার
প্রায় ১০-১৫ মিনিট দু’হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিন। এতে হাতের তালুতে যে হালকা উষ্ণতা সৃষ্টি হবে তা নিয়ে হাত দু’টো চোখ বন্ধ করে চোখের উপরে রাখুন। তবে খেয়াল রাখবেন, চোখের মণির অংশে জোরে চাপ দেবেন না। শুধু আলতো করে হাত রাখুন চোখের উপর। এভাবে দিনে ৩-৪ বার করবেন। উপকার পাবেন।

৩) চোখ ঘোরানো
চোখের সামনে একটি বড় গোলাকৃতি কল্পনা করে নিয়ে ওই আকৃতি অনুযায়ী চোখ ঘোরাতে থাকুন। একবার ঘড়ির কাঁটার অভিমুখে আর একবার ঘড়ির কাঁটার বিপরীতে। এমন ভাবে অন্তত ৪ বার করে দুই অভিমুখেই চোখ ঘোরান। এর পর অন্তত ৪-৫ সেকেন্ড চোখ বন্ধ করে রাখুন। বড় বড় করে বুক ভরে শ্বাস নিন। দিনে ২ বার করে এই ব্যায়াম করুন। এটি চোখের পেশি ভালো রাখতে সহায়তা করে।

৪) দূরের কোনও বস্তুর প্রতি দৃষ্টি নিবন্ধন করা
অন্তত ৬ থেকে ১০ মিটার (২৫-৩০ ফুট) দূরের কোনও একটি নির্দিষ্ট বস্তুর দিকে এক দৃষ্টিতে কিছু ক্ষণ তাকিয়ে থাকার চেষ্টা করুন। এটিও চোখের একটি ভাল ব্যায়াম। এতে দৃষ্টিশক্তির প্রখরতা বৃদ্ধি পায়। এ ছাড়াও নিজের হাত মুঠ করে বুড়ো আঙুল সোজা করে তুলে ধরে সামনের দিকে ছড়িয়ে আঙুলের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকার ব্যায়ামটিও করতে পারেন। এতেও একই কাজ হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন