যে ফল খেলেই কমবে ওজন

  20-02-2019 04:26PM

পিএনএস ডেস্ক : মেদ কমানো খুব সহজ কাজ নয়। জীবনযাপনের ধরন, খাদ্যাভ্যাসের অনিয়ম এসব কারণে যে সমস্যা হয় তার মধ্যে একটি মেদবৃদ্ধি। এছাড়াও রয়েছে ডায়াবেটিস, খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়া ইত্যাদি। মেদ কমাতে যথাযথ ডায়েট তো অনেকেই মানেন কিন্তু নিয়মিত ফল খান কয়জন। কিন্তু জানেন কি, পুষ্টিবিদরা কোন কোন ফলের উপর বিশেষ গুরুত্ব দেন।

পুষ্টিবিদরা বলেন, সব ফলেরই কিছু না কিছু ভাল গুণ রয়েছে। তবে মেদের কমাতে এমন কিছু ফলই খান, যা খেলে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাবে। এছাড়া ক্যালোরির মাত্রার কথা ভেবেও ফল বাছাই করা উচিত।

আপেল

লো ক্যালোরি ও উচ্চ ফাইবার-যুক্ত এই ফল ওজন কমায়। মাঝারি মাপের একটি আপেল থেকে ১১৬ ক্যালোরি ও ৪.৪ গ্রাম ফাইবার পাওয়া যায়। প্রতি দিনের ডায়েটে সাধারণত যে পরিমান ফাইবার প্রয়োজন হয়, তার পাঁচ ভাগের এক ভাগের চাহিদা পূরণ করে আপেল।

স্ট্রবেরি

মাত্র ১৫০ গ্রাম স্ট্রবেরি থেকে পাওয়া যায় ৫০ ক্যালোরি এবং পেটও ভরায়। সুতরাং লো ক্যালোরির এই ফল ওজন কমায় দ্রুত। শুধু তা-ই নয়, রক্তচাপ কমানো ও প্রদাহ কমাতে এই ফল বেশ কার্যকর।

তরমুজ

শরীরে পানির চাহিদা পূরণ করা এই ফলের অন্যতম কাজ। ফলে শরীরের অতিরিক্ত পানি জমিয়ে রাখার প্রয়োজন পড়ে না। এতে ভিটামিন এ, বি ও সি পর্যাপ্ত পরিমানে পাওয়া যায়। ফ্যাট কমানোর সঙ্গে লিপিড প্রোফাইলের মাত্রাও বাড়ায় এই ফল।

কিউই

পুষ্টিতে ভরপুর ও প্রচুর ভিটামিন সি পাওয়া যায় এই ফলে। কিউই ফলের বীজও ফাইবারের অন্যতম উৎস, যা হজমপ্রক্রিয়াকে সতেজ রাখে। খিদে কমাতেও সাহায্য করে এই ফল।

কমলালেবু

এই ফলের সাইট্রিক অ্যাসিড শরীরের অতিরিক্ত ফ্যাট কমিয়ে ফেলতে সাহায্য করে। একটা ছোট কমলালেবু থেকে ৪৫ ক্যালোরি পাওয়া যায়। তবে ফলের রস খাওয়ার চেয়ে আস্ত একটি কমলালেবু খাওয়ার চেষ্টা করুন। এতে বেশি উপকার পাওয়া যায়।

কলা

ডায়াবেটিসের ভয় না থাকলে কলা খেতেই পারেন। পুষ্টিগুণের জন্যই এই ফলকে রাখা উচিত ডায়েটে। একটি কলায় থাকে ১০৫ ক্যালোরি পাওয়া যায়। এটি হজম প্রক্রিয়াকে ঠিক রাখে। কোষ্ঠকাঠিন্য দূর করতেও এই ফল দারুণ কাজ করে। এর ফাইবার ওজনবৃদ্ধি কমাতে বি‌শেষ সাহায্য করে।

পেয়ারা

উচ্চ ফাইবার যুক্ত এই ফল কোষ্ঠকাঠিন্য দূর করতে যেমন কাজে আসে, তেমনই এর গ্লাইসেমিক রেট নিম্ন মানের হওয়ায় ওজন কমাতে খুবই কার্যকর এই ফল। একটি মাঝারি মাপের পেয়ারায় থাকে ৩৭ ক্যালোরি। এই ফল থেকে একটুও কোলেস্টেরল পাওয়া যায় না। তাই ওজন কমাতে এই ফল খেতে বলেন পুষ্টিবিদরা।

পেঁপে

পেট ভরানো থেকে শুরু করে হজম প্রক্রিয়াকে সচল রেখে শরীরে ফ্যাট জমতে দেয় না এই ফল। কাঁচা অবস্থায় রান্না করে খেলেও উপকার পাবেন। মাংসের তরকারিতে আলুর বদলে পেঁপের ব্যবহার অনেকেই করেন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন