সিগারেটের চেয়েও ক্ষতিকর খাবার

  



পিএনএস ডেস্ক: সিগারেট স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর- একথা সিগারেটের প্যাকেটেই লেখা থাকে! অর্থাৎ যারা এটি খান, তারা জেনেবুঝেই নিজের সর্বনাশ ডেকে আনেন। তবে জানেন কি, আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় এমনকিছু খাবার আছে যা সিগারেটের থেকেও ক্ষতিকর!

ভয়ের বিষয় হলো কোন খাবারগুলো আমাদের স্বাস্থ্যের ওপর সিগারেটের থেকে বেশি ক্ষতিকর প্রভাব ফেলতে পারে, তা আমরা জানি না। বরং পুষ্টিকর মনে করে খেয়ে থাকি। ফলে পুষ্টি তো জোটেই না, স্বাস্থ্য পড়ে মারাত্মক ঝুঁকিতে। চলুন জেনে নেই এমন পাঁচটি খাবারের কথা যা কিনা সিগারেটের থেকেও বেশি ক্ষতিকর-

ফলের রস: বাজারে যেসব ফলের রস পাওয়া যায় তা মধ্যে অতিরিক্ত মাত্রায় চিনি থাকে। যার ফলে ডায়াবেটিস, হৃদরোগ, স্থূলতা বাড়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই ফলের রসের পরিবর্তে গোটা ফল খেতে বলছেন বিশেষজ্ঞরা।

সুশি: এটি মূলত একটি জাপানী খাবার। নাম সুশি। বর্তমানে এর স্বাদ ও জনপ্রিয়তার কারণে এটি শুধু জাপানেই নয় বরং বিভিন্ন দেশের জাপানিজ ফুড কর্নারগুলোতেও সহজলভ্য। সুশি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী কিন্তু বর্তমানে বিভিন্ন রেস্তোরাঁ ও খাবারের দোকানগুলিতে সুশিতে বিভিন্ন করমের সস ও ক্রিম ও চিজ দেওয়া হয়। যার ফলে শরীরে অত্যাধিক মাত্রায় ক্যালরি জমা হয়। যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

মাছ: ভয় পাওয়ার কারণ নেই। কারণ মাছ মানেই অস্বাস্থ্যকর নয়। মাছ স্বাস্থ্যের পক্ষে ভালো। মাছের মধ্যে ওমেগা ৩ সমৃদ্ধ ফ্যাটি আ্যাসিড থাকে। যা হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। দুর্ভাগ্যক্রমে বাজারের বেশিরভাগ মাছই সাধারণত চাষ করা হয়। দ্রুত বৃদ্ধির জন্য তাদের মধ্যে রাসায়নিক ব্যবহার করা হয় যা শরীরের পক্ষে ক্ষতিকর।

পাউরুটি: সাদা পাউরুটি তৈরি হয় ময়দা দিয়ে। এর মধ্যে পুষ্টি এবং ফাইবারের মাত্রা কম থাকে। ময়দায় সোডিয়াম বেশি থাকে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। সোডিয়াম কম হওয়া যেমন ভালো নয়, তেমনই মাত্রাতিরিক্ত সোডিয়ামও শরীরের জন্য ক্ষতিকর। প্রতিদিন ময়দার পাউরুটি খেলে সোডিয়ামের মাত্রা বাড়ে। তাই খেতে হলে লাল আটার তৈরি পাউরুটি খান।

সয়াবিন: বেশিরভাগ সয়াবিন জিনগতভাবে পরিবর্তিত হয়, যার অর্থ আপনি এগুলো থেকে প্রতিশ্রুতিবদ্ধ পুষ্টি খুব কমই পান। সয়াবিন সাধারণত থাইরয়েড হরমোনের ক্রমবর্ধমান ক্রিয়াকলাপের সাথে সংযুক্ত থাকে। যার কারণে ওজন হ্রাস, ঘাম হতে পারে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech