তাজউদ্দীন মেডিকেলে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ভর্তি কার্যক্রম শুরু

  23-04-2020 01:30PM


পিএনএস ডেস্ক: গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবাদানের জন্য সম্পূর্ণ প্রস্তুত। এজন্য হাসপাতালের ১০০টি শয্যা প্রস্তুত করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল থেকে করোনোভাইরাসে আক্রান্ত রোগীদের এ হাসপাতালে ভর্তি করা শুরু হয়েছে বলে জানান হাসপাতালের পরিচালক ডা: মো. খলিলুর রহমান।

হাসপাতালের পরিচালক বলেন, গাজীপুরে করোনাভাইরাস সংক্রমিত রোগীর সংখ্যা অনেক বৃদ্ধি পাওয়ায় গত বৃহস্পতিবার করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে এ হাসপাতালকে কভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়। ওইদিন সন্ধ্যায়ই তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন পেয়েছেন। হাসপাতালের সার্বিক প্রস্তুতি, বিভিন্ন বিভাগ বিভাজন ও আনুষঙ্গিক কাজ শেষ করতে কয়েকদিন সময় লেগেছে। ইতিমধ্যে হাসপাতালের চিকিৎসক, নার্সসহ ৫০ জন কর্মকর্তা-কর্মচারীর সমন্বয়ে পৃথক একাধিক দল গঠন করা হয়েছে। পুরুষ, মহিলা ও শিশুদের জন্যে আলাদা চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডের জন্য প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক, সিস্টার, আয়া, ওয়ার্ডবয়, ক্লিনার সমন্বয়ে আলাদা টিম গঠন করা হয়েছে। এই টিম পর্যায়ক্রমে বিভিন্ন ওয়ার্ডে একাধারে ৭দিন কর্তব্য পালন করবেন। এসময় দায়িত্বরত প্রত্যেকেই হাসপাতালে অবস্থান করে টানা সাত দিন করে সেবা দেবেন। এই সাত দিন তাদের হাসপাতালের ভেতরেই থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। কার্যক্রম শুরু হলে হাসপাতালের ভেতরে অবস্থান করা কোনো চিকিৎসক ও নার্স বাইরে বের হতে পারবেন না। সাত দিন কর্তব্য পালন শেষে তারা সবাই ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টানে থাকবেন।

তিনি আরো বলেন, হাসপাতালে চিকিৎসা চলাকালীন সময়ে রোগীর চিকিৎসা, খাওয়া ও প্রয়োজনীয় ঔষুধপত্র হাসপাতাল থেকেই বিনামূল্যে দেওয়া হবে। রোগীদের সেবার জন্য ১০টি আইসিইউ বেড, চারটি ভেন্টিলেটর, সিসিইউ ও ডায়ালাইসিসও প্রস্তুত রাখা হয়েছে। শিশু ও বিশেষ রোগী ছাড়া কোন দর্শণার্থীকে করোনা ইউনিটে প্রবেশ করতে দেওয়া হবে না। তাছাড়া বাসায় কোয়ারেন্টাইনে থেকে চিকিৎসারত করোনা রোগীদের টেলিমেডিসিনের মাধ্যমে চিকিৎসা দেওয়া হবে। এজন্যে প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসকের সমন্বয়ে আলাদা টিম চিকিৎসা সেবায় নিয়োজিত থাকবে।

এদিকে এ হাসপাতালে পূর্বে ভর্তি থাকা রোগীদেরকে বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। যেসব রোগী ছুটি দেওয়ার মতো ছিল তাদের ছুটি দিয়ে দেওয়া হয়েছে। সবমিলিয়ে বর্তমানে এই হাসপাতালে কোন সাধারণ রোগী নেই।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন