ওষুধের পরামর্শ

  16-03-2016 02:38PM


পিএনএস : অসুখ বিসুখে হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আমরা ওষুধ খেয়ে থাকি।কিন্তু ব্যস্ত জীবনে অবহেলা আর সময়ের অভাব বা অজ্ঞতার কারণে অনেক সময়ই ওষুধ খেতে ভুল করে ফেলি আমরা। অনেকেই ওষুধের কোর্সও শেষ করি না, কেউ আবার সময় মেনে ওষুধ খাই না। এতে আপনার শরীররে ক্ষতি হচ্ছে। তাই সময় মেনে ওষুধ খাওয়া উচিৎ।

খাওয়ার আগে ওষুধ: অনেক সময় চিকিত্সকরা কোনও ওষুধ খাওয়ার আগে খেতে বলেন। বেশির ভাগ সময়ই আমরা খাওয়ার দু’মিনিট আগে ওষুধ খাই। এটা সম্পূর্ণ ভুল। এতে ওষুধের কার্যকারিতা কমে যায়। সঠিক নিয়ম খাওয়ার ৩০ মিনিট আগে ওষুধ খাওয়া।

খাওয়ার পর ওষুধ: খাওয়ার পর ওষুধ খাওয়ার ব্যাপারে সবচেয়ে বেশি ভুল করি আমরা। অনেকেই ভুলে যাওয়ার ভয়ে ওষুধ সঙ্গে নিয়েই খেতে বসেন। খাওয়া শেষ হতে না হতেই গিলে ফেলেন ওষুধ। অনেকে আবার ওষুধ খেতে ভুলে যান। যখন মনে পড়ে খেয়ে নেন। সঠিক নিয়ম খাওয়ার পাঁচ থেকে ১০ মিনিটের মধ্যে ওষুধ খাওয়া। এতে ওষুধ সবচেয়ে ভাল কাজ করে। পার্শ্বপ্রতিক্রিয়ায়ও কমে।

কোর্স সম্পূর্ণ করা: পুরোপুরি সেরে উঠতে গেলে ওষুধের কোর্স সম্পূর্ণ করতেই হবে। এই কথাটা সব চিকিত্সকই বলে থাকেন। কিন্তু আমরা অনেক সময়ই মেনে চলি না। কিছু দিন ওষুধ খেয়ে সুস্থ বোধ করলেই কোর্স শেষ না করে ওষুধ খাওয়া বন্ধ করে দিই। সঠিক নিয়ম হল, সুস্থ বোধ করলেও প্রেসক্রিপশন মেনে চিকিত্সকের দেওয়া ডোজ অনুযায়ী ওষুধের কোর্স শেষ করা। কারণ শরীরের জীবাণু কমজোরি হয়ে পড়লেই আমরা সুস্থ বোধ করি। কিন্তু জীবাণু সম্পূর্ণ নির্মূল করতে ওষুধের কোর্স শেষ করা প্রয়োজন। না হলে একই উপসর্গ ফিরে আসবে বার বার।

ভিটামিন সাপ্লিমেন্ট: শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিন আমাদের ভিটামিন সাপ্লিমেন্ট খেতে বলা হয়। ভিটামিন সাপ্লিমেন্ট সব সময় খাওয়ার পর খান। খালি পেটে কোনও দিন ভিটামিন খাওয়া উচিত্ নয়। এতে ভিটামিন শরীরে শোষিত না হয়ে প্রস্রাবের সঙ্গে শরীরের বাইরে বেরিয়ে যায়। ভিটামিন কাজ করানোর জন্য খাবারের প্রয়োজন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন