পরমাণু চুক্তি নিয়ে নতুন করে আলোচনার সুযোগ নেই : ইরান - আন্তর্জাতিক - Premier News Syndicate Limited (PNS)

পরমাণু চুক্তি নিয়ে নতুন করে আলোচনার সুযোগ নেই : ইরান

  

পিএনএস ডেস্ক : ইরান যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়ে করে বলেছে, যে ইরান এবং বিশ্বের প্রধান শক্তিধর দেশগুলোর মধ্যে স্বাক্ষরিত পরমাণু চুক্তি নিয়ে নতুন করে কোন আলোচনার সুযোগ নেই। শনিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, এখন কিংবা ভবিষ্যতে ইরান এই চুক্তিতে কোন রকম পরিবর্তন মেনে নেবে না এবং সে তার প্রতিশ্রুতির বাইরে আর কোন ব্যবস্থা নেবে না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জরিফ এক টুইটার বার্তায় বলেন, যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার যে ঘোষণা দেন যে তিনি নতুন করে নিষেধাজ্ঞা আরোপে প্রস্তুত রয়েছেন তা আসলে জরিফের কথায়, মরিয়া হয়ে একটি বস্তুনিষ্ঠ বহুপাক্ষিক চুক্তিকে খর্ব করার প্রচেষ্টা।

অবশ্য ট্রাম্প তৃতীয়বারের মতো ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি করা থেকে বিরত ছিলেন। এই সম্ভাব্য নিষেধাজ্ঞার লক্ষ্য ছিল তেহরান সরকারকে পরমাণু অস্ত্র গবেষণা পরিহার করানো।

তিনি বলেন, শেষ বারের মতো তিনি এই নিষেধাজ্ঞা তুলে নিচ্ছেন এবং এই চুক্তি সংস্কারের জন্য কংগ্রেস এবং ইউরোপীয় ইউনিয়নকে ১২০ দিন সময় দেওয়া হলো। আর তা না হলে যুক্তরাষ্ট্র ওই চুক্তি থেকে বেরিয়ে আসবে।

প্রেসিডেন্ট যাকে বলছেন, এই চুক্তির মারাত্মক ত্রুটি বিচ্যূতি, তার সংস্কারের প্রস্তাবের মধ্যে রয়েছে ইরান যাতে রাজি হয় সব ক্ষেত্রগুলো আন্তর্জাতিক পরিদর্শকদের জন্য উন্মুক্ত করে দিতে এবং ইরানের পক্ষ থেকে এই আশ্বাস দিতে যে ইরান কখনই পরমাণু অস্ত্র তৈরি করবে না।

হোয়াইট হাউজ আরও বলছে, ইরানের সাথে নতুন যে কোন চুক্তিতে দেশটির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিষয়টি থাকতে হবে পরমাণু অস্ত্র নির্মাণ অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার কথা থাকতে হবে।সূত্র: ভয়েস অব আমেরিকা

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech