রাখাইনে পুলিশের গুলিতে ৭ বিক্ষোভকারী নিহত

  17-01-2018 02:07PM


পিএনএস ডেস্ক: মিয়ানমারের রাখাইন প্রদেশে পুলিশের গুলিতে ৭ বিক্ষোভকারী নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১২ জন। মঙ্গলবার রাতে আরাকান রাজ্যের পতন দিবস উপলক্ষে জড়ো হওয়া বিক্ষোভকারীদের উপর পুলিশ গুলিবর্ষণ করলে এ ঘটনা ঘটে। খবর-দ্য ইন্ডিপেন্ডেন্ট।

রাখাইন রাজ্য সরকারের সেক্রেটারি টিন মায়ুং সউয়ির বরাত দিয়ে দ্য ইন্ডিপেন্ডেন্ট জানায়, রাখাইনের উত্তরাঞ্চলীয় মারাউক ইউ শহরে মঙ্গলবার রাতে আরাকান রাজ্যের পতন দিবস উপলক্ষে বিক্ষোভকারীরা জড়ো হয়েছিল। এসময় বিক্ষোভকারীরা আরাকানের স্বায়ত্ত্বশাসনের পক্ষে স্লোগান দেয়।

সউয়ি আরো জানান, আরাকান রাজ্যের পতন দিবস উদযাপন শেষে প্রায় চার হাজার বিক্ষোভকারী একটি সরকারি ভবন ঘেরাও করে। আয়োজকরা তাদের জমায়েতের জন্য কর্তৃপক্ষের কাছ থেকে কোনো অনুমতিও নেয়নি।

তিনি বলেন, ‘প্রাথমিকভাবে একত্রিত হওয়া বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ রাবার বুলেট ছোঁড়ে। তবে এরপরেও তারা সরে না গেলে শেষ পর্যন্ত নিরাপত্তা সদস্যরা গুলিবর্ষণ শুরু করে। কয়েকজন বিক্ষোভকারী পুলিশের কাছ থেকে বন্দুক কেড়ে নেওয়ার চেষ্টা করলে সহিংসতা ব্যপকভাবে ছড়িয়ে পড়ে।

মারুক ইউ থেকে স্থানীয় এমপি তুন থের সেইন জানিয়েছেন, গুরুতর আহত কয়েকজনকে রাজ্যের রাজধানী সিতউই’র হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

বাংলার সুলতানি আমলে রাখাইন রাজ্য আরাকান হিসেবে পরিচিত ছিল। এ রাজ্যটিতে দাপ্তরিকভাবে ১৩৫টি জাতির বাস। তাদের সঙ্গে আরাকান রাজত্বের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। ১৭৮৪ সালে এ রাজ্যটি মিয়ানমারের দখলে চলে যায়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন