আমেরিকার কারণে তুরস্ক হামলা শুরু করেছে: রাশিয়া

  21-01-2018 02:14PM

পিএনএস ডেস্ক : রাশিয়া বলেছে, সিরিয়ায় সাম্প্রতিক যে সামরিক উত্তেজনা সৃষ্টি হয়েছে তার জন্য আমেরিকা দায়ী এবং মার্কিনপন্থি গেরিলাদের কাছে অনিয়ন্ত্রিতভাবে পেন্টাগন অস্ত্র সরবরাহ করায় সিরিয়ার আফরিন এলাকায় হামলা চালাতে উৎসাহিত হয়েছে তুরস্ক।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে একথা বলেছে। কুর্দি অধ্যুষিত আফরিন এলাকায় তুরস্ক বিমান ও স্থল হামলা শুরু করার পর রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিবৃতি দিল। আফরিন এলাকা থেকে মার্কিন সমর্থিত কুর্দি পিপল’স প্রোটেকশন ইউনিট বা ওয়াইপিজি’র গেরিলাদের বিতাড়িত করার জন্য তুরস্ক এ হামলা শুরু করেছে। ওয়াইপিজি’র গেরিলাদের তুরস্ক সন্ত্রাসী মনে করে এবং দীর্ঘদিন ধরে তুর্কি সরকার বলে আসছে- ওয়াইপিজি হচ্ছে কার্যত তুরস্কের বিচ্ছিন্নতাবাদী কুর্দি গেরিলা সংগঠন পিকেকে’র সিরিয়া শাখা।

রুশ মন্ত্রণালয় আরো বলেছে, সিরিয়ার ভৌগোলিক অখণ্ডত্ব ও সার্বভৌমত্ব বিনষ্ট করা এবং সশস্ত্র অস্ত্রধারীদের প্রতি সমর্থন দেয়ার লক্ষ্যে আমেরিকার পক্ষ থেকে দেশটিতে কুর্দিদের নিয়ে সীমান্তরক্ষী বাহিনী গঠনসহ আরো কিছু উসকানিমূলক তৎপরতার কারণে তুরস্ক চরম নেতিবাচক প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছে।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন