রূপচর্চায় ভারতীয় পুরুষদের ব্যয় ৫০০০ কোটি ‍রুপি

  21-01-2018 05:01PM

পিএনএস ডেস্ক: এক সময় রূপচর্চার প্রতি কোনো মনোযোগ ছিল না ভারতীয় পুরুষদের। ডেটিং আর বিয়ে ছাড়া অন্য কোনো অনুষ্ঠানে নিজেদের চেহারা নিয়ে চিন্তা করতেন না তারা। কিন্তু এখন এই সংস্কৃতি পাল্টে যাচ্ছে।

ভারতে পুরুষদের সাজগোজের বাজার এখন পাঁচ হাজার কোটি রুপির। দিন দিনই এর বাজার বাড়ছে। নিজেদের সুদর্শন প্রমাণে আগের চেয়ে সচেতন পুরুষরা। কিন্তু এটা শুধু নারীদের আকর্ষণ করতেই নয়। কর্মক্ষেত্রে নিজেকে সুন্দর রাখতেও এই প্রচেষ্টা তাদের।

গবেষণা প্রতিষ্ঠান নিয়েলসনের এক গবেষণায় বলা হয়েছে, ‘নারীদের আকর্ষণ করার পরিবর্তে অন্য দুটি কারণে ভারতে পুরুষদের মধ্যে সাজগোজের সামগ্রীর চাহিদা বাড়ছে। প্রথমত, আত্মবিশ্বাস। দ্বিতীয়ত, ক্যারিয়ার উন্নয়নে প্রতিযোগিতায় অন্য পুরুষদের চেয়ে অফিসে নিজেকে এগিয়ে নেয়া।’

ভারতের গ্রামীণ এলাকার পুরুষরাও তাদের সৌন্দর্যচর্চার ব্যাপারে সচেতন হচ্ছে। সৌন্দর্য সামগ্রী কিনতেও তারা আগের চেয়ে বেশি অর্থ ব্যয় করছে। গত এক দশকে পুরুষের শেভিং জেল, ডিওডোরেন্ট ও রেজারের চাহিদা বেড়েছে বিপুলভাবে। এখন শুধু পুরুষের জন্য শ্যাম্পু, ক্রিমসহ অন্যান্য প্রসাধনী সামগ্রী তৈরি করছে কোম্পানিগুলো।

নিয়েলসনের তথ্যমতে, এক দশক আগের চেয়ে পুরুষরা অনেকগুন বেশি ফেস ওয়াশ ও ক্রিম কিনছে। ২০০৯ সাল থেকে ২০১৬ সালের মধ্যে ভারতে পুরুষের ফেস ক্রিম বিক্রি বেড়েছে দ্বিগুন। আর অন্যান্য পণ্য বিক্রি বেড়েছে ৬০ গুন পর্যন্ত।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন