রাশিয়ার ব্যাংক থেকে ৬০ লাখ ডলার চুরি

  17-02-2018 01:31PM


পিএনএস ডেস্ক: রাশিয়ার একটি ব্যাংকে হামলা চালিয়ে ৩৩ কোটি ৯৫ লাখ রুবেল বা ৬০ লাখ ডলার চুরি করেছে হ্যাকাররা। এ জন্য তারা ব্যবহার করে আন্তর্জাতিক অর্থ লেনদেনের ব্যবস্থা সুইফট। রাশিয়ার ওই ব্যাংকটির সুইফট কোড ভেঙে দিয়ে এর একাউন্টের ভিতরে প্রবেশ করে হ্যাকাররা। এভাবেই গত বছরে চুরি করে নেয় ওই অর্থ। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক শুক্রবার এ কথা জানিয়েছে।

এর মধ্য দিয়ে রাশিয়ার ব্যাংকে ডিজিটাল পদ্ধতিতে ওই অর্থ চুরির খবর প্রকাশ হয়ে পড়ে। রাশিয়ায় সফলভাবে এমন হামলা চালানোর পর সুইফট সিস্টেম অপারেটরদের বিষয়টি অবহিত করেছে সেদেশের কেন্দ্রীয় ব্যাংক। তারা বলেছেন, চুরি যাওয়া অর্থের পরিমাণ হলো ৩৩ কোটি ৯৫ লাখ রুবেল।

রাশিয়ার অর্থ নিয়ন্ত্রকের নিরাপত্তা বিভাগের উপ প্রধান আরটেম সাচেভকে উদ্ধৃত করে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, হ্যাকাররা চুরি করা অর্থ তুলে নিয়েছে। যখন তারা কোনো কম্পিউটার নেটওয়ার্কের নিয়ন্ত্রণ নিয়ে নেয়, তখন বিষয়টি তাদের কাছে খুব সাধারণ হয়ে ওঠে।

গত বছর ডিজিটাল চুরি ক্রমবর্ধমান হারে বেড়েছে। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের একাউন্ট থেকে চুরি করে ৮ কোটি ১০ লাখ ডলার। সূত্র: রয়টার্স

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন